ইজারা সুকুকের বেচা-কেনা করা যাবে পুঁজিবাজারে

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সারা দেশে বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করতে ৮ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করেছিলো সরকার। শরীয়াহ ভিত্তিতে পরিচালিত সরকারের ইজারা সুকুকের মাধ্যমে বাজার থেকে এখনও এ অর্থ পুরোপুরি তোলা হয়নি। এখন থেকে এই বন্ডের এক-তৃতীয়াংশ পুঁজিবাজারে বেচা-কেনা করা যাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রবিবার (৩০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, সারা দেশে বিশুদ্ধ পানির সরবরাহ প্রকল্পের ৮ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের এই ইজারা সুকুক এতদিন অবহিত মূল্যে ক্রয়-বিক্রয়যোগ্য ছিলো। তবে বর্তমান প্রসপেক্টাসের শর্তানুসারে এই প্রকল্পের এক-তৃতীয়াংশ বাস্তবায়ন হওয়ার প্রেক্ষিতে সুকুকটি সম্মতমূল্যে সেকেন্ডারি মার্কেটে বেচা-কেনা করা যাবে।

এটি বাংলাদেশ সরকারের প্রথম শরীআহ ভিত্তিতে পরিচালিত বিনিয়োগ বন্ড। শরীআহ মোতাবেক পরিচালিত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তি ও আর্থিক প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করতে পারছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সরাসরি বাংলাদেশ ব্যাংক থেকে এ বন্ড কিনতে পারে। ব্যক্তি ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো এ বন্ড কিনতে হলে ব্যাংকের মাধ্যমে কিনতে হয়।

সরকারের পক্ষে এটি পরিচালনা ও তদারকি করছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

নীতিমালা অনুযায়ী, দুই দফায় বাজার থেকে ৮ হাজার কোটি টাকা তোলা হয়েছে। ৫ বছর মেয়াদি এ বন্ডের মুনাফার হার গড়ে প্রায় ৫ শতাংশ। বছরে ছয় মাস পরপর দুই দফায় মুনাফা তোলা যাবে। বন্ডটি সেকেন্ডারি মার্কেটে লেনদেন শুরু হলে মেয়াদ পূর্তির আগে যে কেউ বিক্রি করে টাকা নগদায়ন করতে পারবেন।

Leave A Reply

Your email address will not be published.