ইনটেকের অনিয়ম ধরতে বিশেষ নিরীক্ষক নিয়োগ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ইনটেক লিমিটেডের আর্থিক অনিয়ম খতিয়ে দেখতে কোম্পানিটির আর্থিক প্রতিবেদনের ওপর বিশেষ নিরীক্ষা করানো হচ্ছে। গত ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরের আর্থিক প্রতিবেদনের ওপর নিরীক্ষার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির পক্ষ থেকে গত মঙ্গলবার (২২ মার্চ) নিরীক্ষক নিয়োগের এ সিদ্ধান্ত জানিয়ে নিরীক্ষা প্রতিষ্ঠান জে কিবরিয়া অ্যান্ড কোংকে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে কোম্পানিটির আর্থিক দুর্নীতি ও অনিয়ম অনুসন্ধানে বেশ কিছু সুনির্দিষ্ট বিষয় খতিয়ে দেখতে বলা হয়েছে নিরীক্ষককে। ৩০ কার্যদিবসের মধ্যে নিরীক্ষা প্রতিবেদন বিএসইসিতে জমা দিতে বলা হয়েছে।

জানা গেছে, ২০২০ সালে কোম্পানিটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বিএসইসি।আর তখন বাজার থেকে শেয়ার কিনে কোম্পানিটির মালিকানার সঙ্গে যুক্ত হয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ও ব্যাংকটির পরিচালকদের বড় একটি অংশ। নতুন পর্ষদ দায়িত্ব নেওয়ার পর কোম্পানির সাবেক চেয়ার‍ম্যানের বিরুদ্ধে আর্থিক নানা অনিয়মের তথ্য-প্রমাণ পায়।

তারই পরিপ্রেক্ষিতে নতুন পর্ষদের পক্ষ থেকে কোম্পানিটির আর্থিক অনিয়ম খতিয়ে দেখতে কয়েক বছরের আর্থিক প্রতিবেদন নিরীক্ষার আবেদন করা হয়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিএসইসি গতকাল কোম্পানিটিতে নতুন নিরীক্ষক নিয়োগ দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.