ঈদের পর শেয়ারবাজারে বড় উত্থান

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : ঈদের পর প্রথম কার্যদিবস আজ সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এর মাধ্যমে ঈদের আগে ও পরে মিলে টানা ছয় কার্যদিবস মূল্যসূচক বাড়লো। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে পাঁচটি প্রতিষ্ঠান। এছাড়া দাম বাড়ার সর্বোচ্চ সীমার কাছাকাছি চলে আসে আরও সাত প্রতিষ্ঠান। এতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তির দেখা মিলেছে। অবশ্য বিনিয়োগকারীদের স্বস্তি পুরোপুরি ফেরেনি। কারণ এখনো অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে রয়েছে।

ক্রেতা সংকট দেখা দেওয়ায় ঈদের পর প্রথম কার্যদিবসে নতুন করে ফ্লোর প্রাইসে এসেছে দুটি প্রতিষ্ঠান। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকে।

এমন বিপুল পরিমাণ প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ার দিনে ডিএসইতে ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির এবং ২০২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৫২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৫৮ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬ কোটি ২ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। কোম্পানিটির ৫৬ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ৪১ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে অ্যাপেক্স ফুটওয়্যার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আমরা নেটওয়ার্ক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, আমরা টেকনোলজি, জেমিনি সি ফুড এবং নাভানা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ১৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯টির এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৯৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫ কোটি ৭১ লাখ টাকা।

 

Leave A Reply

Your email address will not be published.