উর্ধ্বমুখী লেনদেনে কমছে হতাশা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে লেনদেন কম হওয়া নিয়ে হতাশা বিরাজ করছিল। এই লেনদেন কম হওয়ার কারনে বাজার নিয়েই বিনিয়োগকারীদের কপালে ছিল দুশ্চিন্তার ভাঁজ। কিন্তু গত চার কার্যদিবসই উর্ধ্বমূখী ছিল দেশের শেয়ারবাজার। এরই পাশাপাশি ছিল লেনদেনেও উর্ধ্বগতি। দীর্ঘদিন মন্দার পর বাজারের এমন উর্ধ্বগতির ফলে বিনিয়োগকারীদের মনে জেগে থাকা হতাশা কাটতে শুরু করেছে।

জানা গেছে, আজ সোমবার (১৬ জানুয়ারি) শেয়ারবাজারের সূচকে কিছুটা সংশোধন হলেও লেনদেনে ছিল আগের দিনের চেয়েও বেশি গতি। যার ফলে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে যা আগের কার্যদিবস থেকে ২ কোটি ৪৭ লাখ টাকা বেশি। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৭১১ কোটি ৩০ লাখ টাকার। আজ লেনদেনে হয়েছিল ৭১৩ কোটি ৭৬ লাখ টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬২৪৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬২ পয়েন্টে এবং ২২০১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, শেয়ার দর কমেছে ১১৬টির এবং ১৭৫টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৪৪০ পয়েন্টে। সিএসইতে আজ ২০২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির দর বেড়েছে, কমেছে ৬৫টির এবং ৯৭ টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ১৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.