ঋণের সুদের হার বেঁধে দিলে শেয়ারবাজারের উন্নতি হবে না: বিশ্বব্যাংক

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: ব্যাংকিং খাতে ঋণের সর্বোচ্চ সুদের হার নির্ধারণ করে দিয়েছে সরকার। বিশ্বব্যাংক এই নীতিকে বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে বাধা বলে মনে করছে। বিশ্বব্যাংক বলেছে, শেয়ারবাজারের উন্নয়ন করতে হলে বন্ড মার্কেট সম্প্রসারণ করতে হবে। ব্যাংক ঋণের সুদের হার নির্ধারণ করা হলে বন্ড মার্কেট বাড়বে না। দেশের শেয়ারবাজার বাড়বে না।

বিশ্বব্যাংক এবং এর সহযোগী সংস্থা আইএফসি বাংলাদেশের শেয়ার বাজারের উন্নয়নে একটি প্রকল্প নিয়ে কাজ করছে। জয়েন্ট ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট (জেসিএপি) নামের এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের শেয়ারবাজারে কারিগরি সহায়তা দেবে বিশ্বব্যাংক। এ বিষয়ে গত নভেম্বরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে একটি চিঠি পাঠিয়েছিল বিশ্বব্যাংক।

চিঠিতে বিশ্বব্যাংক বলেছে, বাংলাদেশের ব্যাংকিং খাতে সর্বোচ্চ ঋণের সুদ নির্ধারণ শেয়ারবাজারের উন্নয়নের পরিপন্থী।

বিশ্বব্যাংকও চিঠিতে বলেছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যাতে সঞ্চয়পত্র কিনতে না পারে সেরকম ব্যবস্থা করতে হবে। শুধু সাধারণ মানুষ যাতে সঞ্চয়পত্র কিনতে পারে সে ব্যবস্থা করতে হবে।

বিশ্বব্যাংক বলেছে যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যদি সঞ্চয়পত্র কিনতে পারে তবে তারা আর বন্ডে বিনিয়োগ করবে না। চিঠিতে দেশের শেয়ারবাজারের উন্নয়নে বিশ্বব্যাংক আরও তিনটি পরামর্শ দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.