এশিয়াটিক ল্যাবরেটরিজের বিডিং শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া ওষুধ খাতের কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডের শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট অফ প্রাইস) নির্ধারণে বিডিং শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। গত ১০ অক্টোবর কোম্পানিটির বিডিং শুরু হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৭তম সভায় কোম্পানিটিকে বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়া হয়।

এশিয়াটিক ল্যাবরেটরিজ বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ৯৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, উৎপাদন ভবন নির্মাণ, ব্যাংকঋণ পরিশোধ ও ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের আর্থিক বিবরণী অনুসারে পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৬১ পয়সায়। পুনর্মূল্যায়ন ছাড়া যা ৩৫ টাকা ৪৮ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৫ পয়সা। গত ৫ বছরের ভারিত গড় হারে কোম্পানিটির ইপিএস ৩ টাকা ২১ পয়সা।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুযায়ি, বিডিংয়ের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) কোম্পানিটির শেয়ারের যে প্রান্তসীমা মূল্য নির্ধারণ করবেন তার চেয়ে ৩০ শতাংশ বা ২০ টাকা এই দুয়ের মধ্যে যেটি কম হবে সে মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে।

Leave A Reply

Your email address will not be published.