কেয়া কসমেটিকসের আর্থিক বিবরনী পর্যালোচনা করবে বিএসইসি

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কেয়া কসমেটিকস লিমিটেডের সর্বশেষ পাঁচ বছরের আর্থিক বিবরণী ফের পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ৫ বছরের প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন নিয়ে বিএসইসির যথেষ্ট সন্দেহ রয়েছে। এছাড়া, প্রতিষ্ঠানটি নিয়ন্ত্রক সংস্থার নিয়ম-নীতি মেনে চলতে ব্যর্থ হয়েছে এবং কয়েক বছর ধরে কমিশনের কোনো প্রশ্নের জবাবও দিচ্ছে না। বিনিয়োগকারীদের স্বার্থে প্রতিষ্ঠানটির গত ৫ বছরের আর্থিক বিবরণী পর্যালোচনা করবে বিএসইসি।

এই বিষয়ে গত রোববার কমিশন বিএসইসির অতিরিক্ত পরিচালক মোঃ কাওসার আলীকে আহ্বায়ক এবং উপ-পরিচালক মাওদুদ মোমেন, মোঃ রফিকুন্নবী ও সহকারী পরিচালক মোঃ সাকিল আহমেদকে সদস্য করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

তদন্ত কমিটি কেয়া কসমেটিকসের একীভূতকরণ প্রকল্পটিও পরীক্ষা করবে। যার মাধ্যমে কেয়া কসমেটিকস লিমিটেড কেয়া স্পিনিং মিলস, কেয়া কটন এবং কেয়া নিট কম্পোজিট লিমিটেডের সম্পদ ও দায়-দেনা পরীক্ষা করবে।

কমিশন প্রথমে প্রতিষ্ঠানটির জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিলেও পরে তা পরিবর্তন করে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) অনুসারে, ৩০ জুন ২০২০ পর্যন্ত কোম্পানিটির ঋণ রয়েছে ১ হাজার ৮৭৩ কোটি টাকা।

তদন্ত কমিটি গত পাঁচ বছরে কোম্পানিটির প্রসাধনী, তুলা, স্পিনিং এবং নিট কম্পোজিট ইউনিটের সেগমেন্ট-ভিত্তিক আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করবে।

সর্বশেষ ২০২০ সালে কেয়া কসমেটিকস বিনিয়োগকারীদের ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। এর আগে ২০১৬ সালে ১৮ শতাংশ বোনাস, ২০১৭ সালে ২০ শতাংশ বোনাস, ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল। ২০১৯ সালে কোনো ডিভিডেন্ড দেয়নি।

ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ি, কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১০ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩২৫টি। এরমধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৬.২৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৮.২৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৫.৪৮ শতাংশ শেয়ার।

গতকাল সোমবার কোম্পানিটির শেয়ার ফ্লোর প্রাইস ৬ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.