ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে সন্তুষ্ট আইএমএফ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দলের সাথে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পূর্ব নির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিএসইসির কার্যালয়ে আজ সোমবার (৭ নভেম্বর) বিএসইসির কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিএসইসি শেয়ারবাজার উন্নয়নে কি কি উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা নিয়ে আলোচনা হয়েছে।

রেজাউল করিম জানান, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে আইএমএফ সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে মনে করে আইএমএফ। বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে সিএমএসএফ, তাই বিএসইসিকে ধন্যবাদ জানান তারা।

তিনি আরও জানান, ফ্লোর প্রাইস নামে সাময়িক যে ব্যবস্থা চালু করা হয়েছে, সেটি তুলে নেওয়ার ব্যাপারে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কোনো বক্তব্য নেই। বৈঠকে আইএমএফ প্রতিনিধি দলের বৈঠকে বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি।

গত ২৯ জুলাই বিএসইসি তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির ফ্লোরপ্রাইস বেঁধে দেয়। নিয়ম অনুসারে, ওই মূল্যের নিচে কোনো শেয়ার কেনাবেচা করা যাবে না। আইএমএফ এই ফ্লোরপ্রাইস ব্যবস্থা তুলে নেওয়ার জন্য চাপ দিতে পারে, সম্প্রতি এমন খবর ছড়িয়ে পড়লে বিনিয়োগকারীদের আতঙ্ক পেয়ে বসে। তাতে বাজার বেশ অস্থির হয়ে উঠে। আজকের বৈঠকের পর ওই আতঙ্ক কেটে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave A Reply

Your email address will not be published.