ডিএসইতে নিয়ালকোর লেনদেন শুরু মঙ্গলবার

0

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্ল্যাটফর্মে নিয়ালকো অ্যালয়সের শেয়ারের লেনদেন আগামীকাল মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি শুরু হবে। গতকাল রবিবার (৩০ জানুয়ারি) ডিএসইর পক্ষ থেকে কোম্পানিটিকে চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ডিএসই জানায়, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সর্বশেষ ক্লোজিং মূল্য হবে ডিএসইতে লেনদেন শুরুর রেফারেন্স মূল্য। পাশাপাশি প্রথম দিন থেকেই বিদ্যমান সার্কিটব্রেকার ও সার্কিট ফিল্টার প্রযোজ্য হবে।

গত বছরের ১৫ এপ্রিল এসএমই কোম্পানি হিসেবে নিয়ালকো অ্যালয়সকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয় বিএসইসি। কোম্পানিটির কিউআইও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করে। কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন কর।

কোম্পানিটির কিউআইওতে গত ১৬ মে থেকে ২০ মে পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়। কোম্পানির ৭ কোটি ৫০ লাখ টাকার চাহিদার বিপরীতে ১৩৪ কোটি ৩৯ লাখ টাকার আবেদন জমা পড়েছে, যা ১৭.৯১ গুণ বেশি। আবেদনকারী যোগ্য বিনিয়োগকারীর সংখ্যা ৩০৯ জন।

শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটি ব্রোঞ্জ, পিতল, মেটালসহ অনেক ধরনের পণ্য উৎপাদন করে।

কোম্পানিটি ২০১৫ সালে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ইতোমধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়।

উল্লেখ, নিয়ালকো অ্যালয়েস হচ্ছে স্টক এক্সচেঞ্জের এসএমই বোর্ডে তালিকাভুক্ত প্রথম কোম্পানি। সিএসইর এসএমই বোর্ডে প্রথমে কোম্পানিটির লেনদেন শুরু হয়। পরবর্তীতে কোম্পানিটি ডিএসইর এসএমই প্ল্যাটফরমে লেনদেনের আবেদন করলে ডিএসই এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আবেদন জানালে সম্প্রতি বিএসইসি অনুমোদন দেয়।

ইস্যু ম্যানেজার হিসেবে কোম্পানিটিকে বাজারে এনেছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

Leave A Reply

Your email address will not be published.