ডেল্টা লাইফের দুর্নীতির অডিট করবে নতুন পর্ষদ

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রশাসক প্রত্যাহার করে নতুন পর্ষদ গঠন করেছে আইডিআরএ। নতুন এই পর্ষদ আইডিআরএ নিয়োগ করা প্রশাসকের দায়িত্ব পালন করা গত ১৯ মাসের (২০২১ সালে ১১ ফেব্রুয়ারি থেকে ১৯ সেপ্টেম্বর ২০২২) সময়ে যেসব দুর্নীতি হয়েছে তা অডিট করবে। আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানিটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও নতুন পর্ষদের পরিচালক আদিবা রহমান।

তিনি বলেন, আইডিআরএর সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন বিনা কারণে আমাদের পর্ষদ ভেঙেছে, তার নিয়োগ করা প্রশাসকরা যেসব দুর্নীতি করেছেন তা খতিয়ে দেখতে অডিট করা হবে। পাশাপাশি কোম্পানির গ্রাহকদের যে আস্থাহীনতা তৈরি হয়েছে, তা দূর করতে কাজ করা হবে।

গতকাল সোমবার ডেল্টা লাইফে নিয়োজিত প্রশাসক প্রত্যাহার করেছে আইডিআরএ কোম্পানি পরিচালনার জন্য স্বতন্ত্র পরিচালক হাফিজ আহমেদ মজুমদারকে চেয়ারম্যান করে পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। ভাইস-চেয়ারম্যান করা হয়েছে অধ্যাপক ড. মো. জুনায়েদ শফিককে। এছাড়াও পরিচালক করা হয়েছে সুরাইয়া রহমান, আদিবা রহমান, জেয়াদ রহমান, সাকিব আজিজ চৌধুরী, চাকলাদার রেজানুল আলম এবং পরিচালক সাকিব আজাদকে।

নতুন এই পর্ষদ আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দায়িত্ব পালন শুরু করেছেন। আইডিআরএর নির্বাহী পরিচালক শাকিল আখতার সই করা নির্দেশনায় নতুন পর্ষদকে নয়টি শর্ত দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- প্রচলিত আইন অনুযায়ী পরিচালনা পর্ষদের মাধ্যমে সব কার্যক্রম সম্পন্ন করতে হবে। কোম্পানির আর্থিক বিবাদী সম্পর্কিত তথ্যাদি উদঘাটনে নতুন করে অডিট ফার্মের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করতে হবে। এর আগে নিরীক্ষিত বিষয়াবলি শুনানি সাপেক্ষে নিষ্পত্তি করতে হবে। পুনর্গঠিত পরিচালনা পর্ষদের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে এক বছরের ব্যবসায়িক কৌশলপত্র দিতে হবে এবং তার অগ্রগতি প্রতিমাসে কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে।

বিমা আইন ও অন্যান্য আরোপিত বিধিনিষেধ অক্ষরে অক্ষরে অনুসরণ করে অতি দ্রুত একজন দক্ষ এবং গ্রহণযোগ্য মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ করতে হবে। আগের যদি কোনো অনিয়ম চিহ্নিত হয়ে থাকে তার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। কর্তৃপক্ষ আরোপিত আগের জরিমানা আইন অনুযায়ী বিবেচিত হবে।

পুনর্গঠিত পরিচালনা পর্ষদ কোম্পানির পরবর্তী বার্ষিক সাধারণ সভা আগামী ৩১ ডিসেম্বর মধ্যে আয়োজনের ব্যবস্থা গ্রহণ করতে পারে। পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক হিসেবে মন্ত্রণালয়ের একজন উপযুক্ত প্রতিনিধিকে (যুগ্ম সচিবের নিম্নে নয়) নিয়োজিত করা হবে।

এর আগে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে গত বছরের ১১ ফেব্রুয়ারি ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদ সাসপেন্ড করে আইডিআরএ। সেখানে আইডিআরএ’র সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রশাসক নিয়োগ দেওয়া হয়। পরে গত ১৯ মাসে ৩ দফায় প্রশাসক পরিবর্তন করা হয়। সর্বশেষ প্রশাসক হিসেবে দায়িত্বে পালন করেন আইডিআরএ’র সাবেক সদস্য কুদ্দুস খান।

Leave A Reply

Your email address will not be published.