তালিকাভুক্ত কোম্পানিকে বিনিয়োগের আহ্বান, ছাড় দেবে বিএসইসি

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে তালিকাভুক্ত কোম্পাগিুলোকে দুই উপায়ে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিএসইসি। এই বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনে সুযোগ-সুবিধা বা ছাড় দিতে রাজি কমিশন।

গতকাল সোমবার (০১ আগস্ট) বিএসইসি ভবনে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিএপিএলসির নেতাদের সঙ্গে বৈঠক হয়। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্য নেতারা অংশগ্রহণ করেন।

বিএসইসি থেকে বলা হয়েছে, শেয়ারবাজারে বর্তমানে অনেক শেয়ার অবমূল্যায়িত অবস্থায় রয়েছে। এই অবস্থায় বিনিয়োগ করে লাভবান হওয়া এবং শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার পরামর্শ দিয়েছে বিএসইসি।

বিএসইরি দুই পরামর্শের মধ্যে রয়েছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিও গঠন করে, সেই পোর্টফলিও দিয়ে অন্য কোম্পানির শেয়ার কেনার পরার্শ দিয়েছে। এছাড়াও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষণা দিয়ে নিজস্ব পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরী হয়, সেটা বিএসইসিতে আবেদনের প্রেক্ষিতে কমিশন বিবেচনা করবে।

বৈঠকে বিএসইসি তালিকাভুক্ত কোম্পানিগুলোর নেতাদেরকে বিনিয়োগে আসার আহ্বান করার পাশাপাশি তাদের বিভিন্ন পরামর্শ ও দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন বিএসইসি। এরমধ্যে ভালো কোম্পানি আনতে প্রতি প্রান্তিকে বিএপিএলসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে এবং খাত অনুযায়ি তালিকাভুক্ত কোম্পানিকে প্রশংসৃত করার জন্য পুরুস্কার প্রদানের ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেবে।

Leave A Reply

Your email address will not be published.