দুই খবরে শেয়ারবাজারে বড় দরপতন

0

 

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব অর্থনীতির টালমাটাল অবস্থার পর এবার বাংলাদেশের শেয়ারবাজারের কারসাজিতে জড়িতদের শাস্তি চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এদিকে, সারাদেশে বিদ্যুৎ সাশ্রয়ে এলাকাভিত্তিক দুই ঘন্টা করে লোডশেডিং করার ঘোষণা দিয়েছে সরকার। এই দুই নেতিবাচক খবরে শেয়ারবাজারে আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সোমবার (১৮ জুলাই) বড় দরপতন হয়েছে।

আজ এক দিনে কোম্পানির দরপতনের সর্বোচ্চ সীমা ২ শতাংশ ছুঁয়ে লেনদেন হয়েছে ২৫০টিরও বেশি কোম্পানি। সব মিলিয়ে দর হারিয়েছে ৩৫৮টি, বিপরীতে বেড়েছে কেবল ১২টি কোম্পানির। আর দর অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির।

গত অর্থবছরের মতোই অর্ধবার্ষিকীতে শেয়ার প্রতি সাড়ে ১২ টাকা ডিভিডেন্ড ঘোষণা করা গ্রামীণ ফোনও আজ দর হারানোর ঝড়ে নাজেহাল হয়েছে। বড় মূলধনি ও মৌলভিত্তির কোম্পানি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানির দর কমেছে একদিনে যতটা কমা সম্ভব ততটাই। এছাড়া, মৌলভিত্তি কোম্পানি খ্যাত সব কোম্পানির দরই আজ কমেছে গণহারে। বরং দুর্বল অনেক কোম্পানির তেজ আজ আরও বেড়েছে।

আজ ব্যাংক-বিমা আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং প্রকৌশলসহ প্রায় সব খাতের শেয়ারের দরই কমেছে। আর তাতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৮৭ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৪২ পয়েন্ট। তাতে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৫ হাজার ৮১০ কোটি ৫৫ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার যোগদানের এক সপ্তাহের মধ্যেই শেয়ারবাজারের উন্নয়নে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিয়েছেন। এই লক্ষ্যে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন বা স্পষ্টীকরনের জন্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অন্যদিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে শেয়ারবাজার উন্নয়নে উদ্যোগ গ্রহণের তাগিদ দিয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নেগেটিভ খবর দুটি যেভাবে ফলাও করে প্রচার হয়েছে, পজিটিভ খবর দুটি সেভাবে প্রচার হয়নি। তবে তাঁরা বলছেন, পজিটিভ এই দুই খবর শেয়ারবাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই দুই খবরে শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি হবে। এতে শেয়ারবাজার পজিটিভ দিকেই টার্ন নিবে-এমনটাই জোর দিয়ে তারা শেয়ারনিউজকে বলেন।

সোমবারের বাজার পরিস্থিতি: প্রধান শেয়ারবাজার ঢাকা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আজ ৮৭.৩৯ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৬.৮৯ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক মাস ২৩ দিন বা ৩৬ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম অবস্থানে নেমেছে। এর আগে চলতি বছরের ২৫ মে সূচকটি আজকের চেয়ে কম বা ছয় হাজার ১৮৭.৮৪ পয়েন্টে অবস্থান করেছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৬১ পয়েন্ট বা ১.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩১.৭২ পয়েন্ট বা ১.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৯.৬৩ পয়েন্টে এবং দুই হাজার ২৩৫.৮৩ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৫১৫ কোটি ২৯ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৭৮ কোটি ২০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২টির বা ৩.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৫৮টির বা ৯৩.৭২ শতাংশের এবং ১২টির বা ৩.১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪২.৫৭ পয়েন্ট বা ১.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮০.৯৩ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির, কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.