দেশের প্রথম কমোডিটি এক্সচেঞ্জ চালুর আইন জমা দিল সিএসই

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) দেশে প্রথমবারের মতো কমোডিটি এক্সচেঞ্জ চালুর খসড়া বিধিমালা জমা দিয়েছে। আজ মঙ্গলবার (১১ অক্টোবর) খসড়া আইন সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহিম কর্তৃক বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত উল ইসলামের কাছে হস্তান্তর করা হয়েছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম।

ইন্টারেক্টিভ প্রতিক্রিয়া এবং সিএসই এবং এমসিএক্স কোর টিমের মধ্যে একাধিক ব্রেনস্টর্মিং সেশন এবং সিএসই, বিএসইসি অন্যান্য প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের এবং এমসিএক্স টিমের সাম্প্রতিক অনসাইট ভিজিটের উপর ভিত্তি করে সামঞ্জস্যপূর্ণ পণ্য ডেরিভেটিভস সেগমেন্ট সংক্রান্ত খসড়া আইন তৈরি করেছে বাংলাদেশে প্রথম কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য। এমন একটি বাজার তৈরি এবং বিকাশের জন্য খসড়া আইন (দুটি ধাপে বিভক্ত করার প্রস্তাব করা হয়েছে) কমিশনের কাছে সদয় পর্যালোচনা এবং প্রতিক্রিয়ার জন্য প্রত্যাশিতভাবে জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) প্রকল্প পরামর্শক মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (এমসিএক্স) এর সাথে এমওইউ স্বাক্ষর করার ৬ মাসের মধ্যে প্রথম উদ্যোগটি সফলভাবে সম্পন্ন করেছে।

Leave A Reply

Your email address will not be published.