পতন থেকে উত্তোরণে সর্বনিম্ন সীমা নির্ধারণ করলো বিএসইসি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক :ব্যাপক পতন থেকে উত্তোরণে শেয়ার দরের সর্বনিম্ন সীমা নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে কোন শেয়ারের সর্বনিম্ন সীমা (সার্কিট ব্রেকার) ২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ কোন শেয়ারের দর ২ শতাংশের বেশি কমতে পারবে না। আগামীকাল ২৬ মে থেকে তা কার্যকর হবে। আজ বুধবার (২৫ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলামের স্বাক্ষরিত এক আদেশে এই নির্দেশনায় দেয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, সিকিউরিটিজের ধারা ২০এ দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগে এবং বিনিময় অধ্যাদেশ ১৯৬৯ (১৯৬৯ সালের অধ্যাদেশ নং XVII), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এতদ্বারা ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) নিম্নগামী মূল্য পরিবর্তন সীমা (সার্কিট ব্রেকার) ৫% (পাঁচ শতাংশ) এর পরিবর্তে ২% (দুই শতাংশ) আগের ট্রেডিং দিনের বন্ধ মূল্যের উপর ভিত্তি করে কার্যকর করতে হবে।

বিএসইসি কর্মকর্তারা বলছেন, আগামীকাল বৃহস্পতিবার (২৬ মে) থে‌কে সা‌র্কিট ব্রেকা‌রের নতুন নিয়ম অনুযায়ী শেয়ার দর স‌র্বোচ্চ বাড়‌তে পার‌বে ১০ শতাংশ। আর শেয়ার দর স‌র্বোচ্চ কম‌তে পার‌বে ২ শতাংশ পর্যন্ত।

Leave A Reply

Your email address will not be published.