পতন স্থির থাকলেও লেনদেনে ঊর্ধবগতি

0

নিজস্ব প্রতিবেদক : আগেরদিন সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছিল ৪৬ পয়েন্টের বেশি। আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৪ পয়েন্টের বেশি। পতনের দেয়াল থেকে আজও বের হতে পারেনি শেয়ারবাজার। তবে গতকালের চেয়ে আজ লেনদেন বেড়েছে।

আজ শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগেরদিনের থেকে বেড়েছে প্রায় ৩৮৪ কোটি টাকা।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪.২১ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ কমে ছয় হাজার ৮৩৭.৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৬৫ পয়েন্ট বা ০.২৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৬.৯০ পয়েন্ট বা ০.৬৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫৬.৬৬ পয়েন্ট এবং দুই হাজার ৫৬৮.৪১ পয়েন্টে।

এদিন ডিএসইতে এক হাজার ৮০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৮৩ কোটি ৯৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬৯৬ কোটি ৬৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৮টির বা ২৩.৩৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ২৪৯টির বা ৬৬.০৫ শতাংশের এবং ৪০টি বা ১০.৬১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৩.৯৩ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৮৪.৩৭ পয়েন্টে।
এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.