পুঁজিবাজারে অংশ নিতে পারবেন স্বর্ণ ব্যবসায়ীরা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: প্রতিষ্ঠান লাভজনক হলে পুঁজিবাজারে অংশ নিতে পারবেন স্বর্ণ ব্যবসায়ীরাও এমন ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) আয়োজিত ‘অর্থনীতিতে জুয়েলারি শিল্পের অবদান ও বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তার কাছে প্রশ্ন ছিল, ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে হলে একটি কোম্পানির অন্তত ৩০ কোটি টাকা প্রাথমিক মূলধন লাগে এবং এসএমই’র ক্ষেত্রে সেটি ৫ কোটি টাকা। এ ৫ কোটি টাকা দিয়ে অনেক কোম্পানির পক্ষে তালিকাভুক্ত হওয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে এটি একটি বড় বাধা। স্বর্ণ ব্যবসায়ীদের মধ্যেও অনেকে আছে, যারা এ বাধার কারণে পুঁজিবাজারে আসতে পারছেন না৷ এক্ষেত্রে আপনারা কোনো সুযোগ দেবেন কিনা?

এমন প্রশ্নের জবাবে বিএসইসি চেয়ারম্যান বলেন, কম্পিউটার অফিস চালায় না কেন, কারণ যদি সবই নিয়মে চলত, তাহলে তো আর মানুষ লাগত না। আমরা আছি তো এগুলো বিচার বিশ্লেষণের জন্যই। ই-কমার্স সেক্টরেও কিন্তু একই সমস্যা। তাদের কিন্তু আমাদের যে নিয়ম, তিন বছর প্রফিটেবল হতে হয় প্রতিষ্ঠানের পাবলিক মানি নেওয়ার আগে। ই-কমার্স সেক্টরে কিন্তু সারা পৃথিবীতে এটি দেখা যায় যে তাদের ৭-১০ বছর লাগে প্রফিটে আসতে। আমরা কিন্তু সেখানে ই-কমার্সের ২-৩টি কোম্পানিকে এরই মধ্যে এসএমই এবং মেইনবোর্ডে স্থান দিয়েছি। সেখানে যে ওয়েভার লাগে সেটি আমরা দিয়ে দেই। আপনাদের সেক্টরে যদি যারা অনেক ভালো ব্যবসা করে আসছেন, এবং এসমএমই বা মেইনবোর্ডে আসতে চান আমরা কিন্তু দেখি জনগণের বিনিয়োগের নিরাপত্তা আছে কিনা, সেটা দেখেই আমরা দিয়ে দিই। সুতরাং এখানে যদি ছোটখাটো কোনো ছাড় দিতে হয়, সেটা আমরা সহজেই দিতে পারবো।

প্রসঙ্গত, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) আয়োজিত ৩ দিনব্যাপী মেলা হচ্ছে আইসিসিবিতে। এ মেলার নিয়মিত আয়োজনের পাশাপাশি প্রতিদিন দুটি করে সেমিনার হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.