পৌনে তিন বছর আগের অবস্থানে শেয়ারবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: প্রায় পৌনে তিন বছর আগে করোনা মহামারির সময় সাধারণ ছুটি নামে বিধিনিষেধ শেষে শেয়ারবাজার চালু হলে লেনদেনে যে খরা দেখা গিয়েছিল, সেটি ফিরে এসেছে। গত ৮ কর্মদিবসের মধ্যে ৫ কর্মদিবস তিন শ কোটি টাকার ঘরে লেনদেন হওয়ার পর এবার তা নেমে এসেছে দুই শ কোটির ঘরে। এমন চিত্র সবশেষ দেখা গিয়েছিল ২০২০ সালের জুলাই। সে সময় ১৪ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত টানা ৮ কর্মদিবস দুই শ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছিল।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২২৯.০০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৫২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭.০০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৪.০৩ পয়েন্টে এবং দুই হাজার ২০৫.৫৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৭১ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭২ কোটি ৮৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ৮৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, শেয়ার দর কমেছে ২৫টির এবং ২২৮টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪১.৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৫৯.০১ পয়েন্টে। সিএসইতে আজ ১২৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দর বেড়েছে, কমেছে ২১টির আর ৭৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.