প্রকৌশল খাতে ডিভিডেন্ড বেড়েছে ৯টির, কমেছে ১১টির

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য এই পর্যন্ত ৩৩টি কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ৯টি কোম্পানির ডিভিডেন্ড বেড়েছে, কমেছে ১০টির। ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে ১৩টির। আর ১০ কোম্পানি এখনও ডিভিডেন্ড ঘোষণা করেনি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিভিডেন্ড বৃদ্ধি পাওয়া ৯ কোম্পানির মধ্যে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিডি ল্যাম্পস, মন্নু এগ্রো, কপারটেক, ইস্টার্ন ক্যাবলস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, কেডিএস এক্সেসরিজ এবং ন্যাশনাল পলিমার।

আনোয়ার গ্যালভানাইজিং: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য শতাংশ ২০ ক্যাশ এবং ৮০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৭০ শতাংশ।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড দেয়নি। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ১০ শতাংশ।

বিডি ল্যাম্পস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৭ শতাংশ।

মন্নু এগ্রো: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৫ শতাংশ।

কপারটেক: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ৩ শতাংশ।

ইস্টার্ন ক্যাবলস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দেয়নি। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ২ শতাংশ।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ১.৫০ শতাংশ।

কেডিএস এক্সেসরিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ১ শতাংশ।

ন্যাশনাল পলিমার: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বেড়েছে ০.৫০ শতাংশ।

ডিভিডেন্ড কমা ১০ কোম্পানির মধ্যে রয়েছে অলিম্পিক এক্সেসরিজ, জিপিএইচ ইস্পাত, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল, কাশেম ইন্ডাস্ট্রিজ, এসআলম কোল্ড রোল্ড, গোল্ডেনসন, বিবিএস ক্যাবল, ন্যাশনাল টিউবস এবং ইফাদ অটোস।

অলিম্পিক এক্সেসরিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ড দেয়নি। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

জিপিএইচ ইস্পাত: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫.৫০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১৯.৫০ শতাংশ।

বিএসআরএম লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১৫ শতাংশ।

বিএসআরএম স্টিল: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১০ শতাংশ।

কাশেম ইন্ডাস্ট্রিজ: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৮.৫০ শতাংশ।

এসআলম কোল্ড রোল্ড: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৫ শতাংশ।

গোল্ডেন সন: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ড দেয়নি। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২.৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২.৭৫ শতাংশ।

বিবিএস ক্যাবল: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ৩ শতাংশ।

ন্যাশনাল টিউবস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ড দেয়নি। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ২ শতাংশ।

ইফাদ অটোস: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আগের বছরের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড কমেছে ১ শতাংশ।

ডিভিডেন্ড অপরিবর্তিত থাকা ১৩ কোম্পানির মধ্যে রয়েছে ওয়ালটন, সিঙ্গার বিডি, রংপুর ফাউন্ড্রি, মীর আক্তার, আফতাব অটো, নাহি অ্যালুমিনিয়াম, নাভানা সিএনজি, রানার অটো, এসএস স্টিল, বেঙ্গল উইন্ডসোর, দেশবন্ধু পলিমার, ডমিনেজ স্টিল এবং বিডি অটোকার।

ওয়ালটন: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

সিঙ্গার বিডি: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

রংপুর ফাউন্ড্রি: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

মীর আক্তার: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

আফতাব অটো: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

নাহি অ্যালুমিনিয়াম: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

নাভানা সিএনজি: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

রানার অটো: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

এসএস স্টিল: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

বেঙ্গল উইন্ডসোর: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

দেশবন্ধু পলিমার: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

ডমিনেজ স্টিল: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

বিডি অটোকার: কোম্পানিটি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে, ডিভিডেন্ড ঘোষণা না করা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে অ্যাপোলো ইস্পাত, এটলাস বাংলাদেশ, আজিজ পাইপস, বিডি থাই, কেএন্ডকিউ, ওয়াইম্যাক্স, রেনউইক যজ্ঞেশ্বর, আরএসআরএম স্টিল, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং ইয়াকিন পলিমার।

Leave A Reply

Your email address will not be published.