প্রথম ঘন্টায় ৬০০ কোটি টাকার লেনদেন

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (২৯ আগস্ট) সূচক ও লেনদেনের উত্থানে চলছে শেয়ারবাজারের লেনদেন। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক লেনদেনর প্রথম ঘণ্টায় বেড়েছে ২৬ পয়েন্ট। দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট।

উভয় বাজারে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর। গতি ফিরেছে লেনদেনে। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, আজ বিক্রেতার তুলনায় ক্রেতা বেশি থাকায় লেনদেন হওয়া প্রায় সব কোম্পানির শেয়ারদর বেড়েছে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ারদর বেড়েছে, কমেছে ১০১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টির দর।

এই সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৫ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়েছে। এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকার শেয়ার।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম আধা ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ২৭ লাখ ১৯ হাজার ১৮৭টাকা।

সিএসইতে প্রথম ঘণ্টায় ২০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০২টি কোম্পানির শেয়ারদর বেড়েছে, কমেছে ৬২টির, অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।

Leave A Reply

Your email address will not be published.