প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে খাদ্য খাতের ১২ কোম্পানির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে খাদ্য ও আনুষাঙ্গিক খাতে তালিকাভুক্ত ২১ কোম্পানির মধ্যে মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১২টি কোম্পানির। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৫টির। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির। কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সর্বোচ্চ ৪.০১ শতাংশ থেকে সর্বনিন্ম ০.০২ শতাংশ পর্যন্ত। ঢাকা স্টক এক্সমচেঞ্জ (ডিএসই) সুত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির কোম্পানিগুলো হলো- এএমসিএল (প্রাণ), ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, এমারেল্ড অয়েল, ফু-ওয়াং ফুডস, জেমিনি সী ফুডস, গোল্ডেন হার্ভেস্ট, অলিম্পিক এক্সেসোরিজ, আরডি ফুডস, শ্যামপুর সুগার, ইউনিলিভার কঞ্জুমার কেয়ার এবং জিল বাংলা সুগার মিলস লিমিটেড।

এই খাতের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জেমিনি সী ফুডের। কোম্পানিটির গত এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩৮ শতাংশ, যা মে মাসে ৪.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৩৯ শতাংশে। এমারেল্ড অয়েলের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৫ শতাংশ, যা মে মাসে ২.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৮৩ শতাংশে। গ্লোল্ডেন হার্ভেস্ট এগ্রোর এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৩৯ শতাংশ, যা মে মাসে ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৮৭ শতাংশে।

এছাড়াও, ফু-ওয়াং ফুডসের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৯৬ শতাংশ, যা মে মাসে ০.৮৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৮১ শতাংশে। জিল বাংলা সুগারের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭৮ শতাংশ, যা মে মাসে ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৫৯ শতাংশে। শ্যামপুর সুগারের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.৯৯ শতাংশ, যা মে মাসে ০.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৭৮ শতাংশে। আরডি ফুডের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৩২ শতাংশ, যা মে মাসে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৪৬ শতাংশে।

ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.২৮ শতাংশ, যা মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৩২ শতাংশে। অলিম্পিক এক্সেসোরিজের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.০৬ শতাংশ, যা মে মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.০৯ শতাংশে। এএমসিএল (প্রাণ) এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৩ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.২৫ শতাংশে। ইউনিলিভার কঞ্জুমার কেয়ারের এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯৩ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৯৫ শতাংশে।

এছাড়াও, খাদ্য এবং আনুষাঙ্গিক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে পাঁচ কোম্পানির। এই পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে ফাইন ফুডস, মেঘনা কন্ডেন্স মিল্ক, মেঘনা পেট, ন্যাশনাল টি এবং রহিমা ফুড লিমিটেড।

Leave A Reply

Your email address will not be published.