বড় দুই চ্যালেঞ্জে ব্যাংক খাত: গভর্নর

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: কোভিড মহামারির পর বর্তমানে বড় চ্যালেঞ্জের মধ্যে যাচ্ছে ব্যাংক খাত। এর মধ্যে প্রধান চ্যালেঞ্জ মূল্যস্ফীতি, অপরটি বৈদেশিক মুদ্রার বিনিময় হার। এ কারণে বড় ধরনের বাণিজ্য ঘাটতি হয়েছে। এটি মোকাবেলায় শুধু বাংলাদেশ ব্যাংক নয়, সরকারি-বেসরকারি সব বাণিজ্যিক ব্যাংকগুলোকে সামষ্টিগতভাবে কাজ করতে হবে। গতকাল শনিবার (২৯ মে) রাতে ঢাকার অফিসার্স ক্লাবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে এসব কথা জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আল আরাফাহ ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমানের সভাপতিত্বে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী ছাড়াও পরিচালনা পর্ষদের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী এবং অভিভাবক উপস্থিত ছিলেন।

ফজলে কবীর জানান, এসব চ্যালেঞ্জ মোকাবেলায় আমদানির ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ দিয়েছি, সেগুলো মেনে চললে আমরা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারব। গভর্নর বলেন, এ মুহূর্তে বিলাসী পণ্য আমদানি থেকে বিরত থাকবেন। এলসি ওপেনের ক্ষেত্রে আমরা কিছু মার্জিন দিয়েছি এগুলো আপনারা পরিপালন করবেন। আমরা সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে সরাসরি ডলার সরবরাহ করছি। এটা অব্যাহত থাকবে। এছাড়া খাদ্য, শিশুখাদ্য, সার, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষিসহ প্রয়োজনীয় পণ্য আমদানির সুযোগ করে দিয়েছি। যেসব পণ্য অতি প্রয়োজনীয় নয় সেগুলো আমরা নিরুৎসাহিত করছি।

করোনার সময় যেভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করেছি, আমরা বিদ্যমান চ্যালেঞ্জ সেভাবেই মোকাবেলা করে করতে সক্ষম হবো বলে আশা করছি বলেন-গভর্নর ফজলে কবির।

করোনায় ১৮৯ জন ব্যাংকার মৃত্যুবরণ করেছে জানিয়ে গভর্নর বলেন, ২০২০ সালে আমাদের পেন্ডামিকের চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছিল। ওই সময় ব্যাংকের কার্যক্রম সচল রাখতে হয়েছে। ব্যাংকগুলো সম্মুখ সারিতে ছিল। চ্যালেঞ্জ মোকাবেলা করতে গিয়ে কিছু ক্ষতিও হয়েছে। বাংলাদেশ ব্যাংকসহ মোট ১৮৯ জন ব্যাংকার মৃত্যুবরণ করেছেন।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, মেধাবীদের মাঝে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায় প্রতি বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদান করে আসছে। এর অংশ হিসেবে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক হিসেবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন সামাজিক ও মানবিক কল্যাণমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। এর ধারাবাহিকতায় দেশের শিক্ষা খাতের উন্নয়নের লক্ষ্যে প্রতি বছর নতুন করে ২০০ মেধাবী শিক্ষার্থীকে স্নাতক পর্যায়ে চার বছরের জন্য এ বৃত্তি প্রদান করা হয়। আর নতুন ও পুরোনো মিলে প্রতি বছর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান কার্যক্রমের আওতায় মোট ৮০০ জন মেধাবী শিক্ষার্থীকে প্রায় ৪ কোটি টাকার বৃত্তি প্রদান করা হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রত্যেকে মাসিক সাড়ে তিন হাজার এবং এককালীন ৮ হাজার টাকা করে বৃত্তি পাবেন।

সেলিম রহমান বলেন, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড নিয়মিতভাবে বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ড পালন করে থাকে। এর ধারাবাহিকতায় শিক্ষাবৃত্তি প্রদান কর্মসূচি পরিচালিত হয়। ব্যাংকের পক্ষ থেকে তিনি ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যহত রাখার অশ্বাস প্রদান করেন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি বলেন, এ বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করে সুনাগরিক হিসেবে গড়ে এবং দেশ ও জাতির উন্নতিতে নিজেদের নিয়োজিত করবে।

Leave A Reply

Your email address will not be published.