বিনিয়োগকারীদের পুঁজি সুরক্ষিত রয়েছে ফ্লোর প্রাইসে : বিএসইসির নির্বাহী পরিচালক

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: ফ্লোর প্রাইজের কারণে বর্তমানে শেয়ারবাজারে লেনদেন কম হচ্ছে। ফ্লোর প্রাইস দেওয়ার কারণে বিনিয়োগকারীদের পুঁজি সুরক্ষিত রয়েছে। শেয়ারবাজারের স্বাস্থ্য ভালো হলে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

গত সোমবার (২০ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভবনে আয়োজিত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্সের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) দুই দিনব্যাপী অনুষ্ঠান উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, মাহবুব আলম প্রমুখ।

রেজাউল করিম বলেন, অটোমেশন হলে শেয়ারবাজারে জালিয়াতি ও কারসাজি কমে আসবে। এপিআরসির সভায় শেয়ারবাজারের বর্তমান অবস্থা, আইন এবং অন্যান্য দেশের কারসাজি চক্রের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হয় তা বিস্তারিত তুলে ধরা হবে। বাংলাদেশ সেখান থেকে প্রয়োজনীয় ব্যবস্থাও নেবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের শেয়ারবাজারে অন্যায়কারীদের যে শাস্তিমূলক ব্যবস্থা ও জরিমানা করা হয়েছে তা অন্যান্য বাজারের চেয়ে অনেক বেশি।

অন্যদিকে, প্রথমবারের মত ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আইওএসকো-এপিআরসির ২দিন ব্যাপী সভা শুরু আজ বুধবার। শেষ আগামী বৃহস্পতিবার। সভাগুলো অনুষ্ঠিত হবে রাজধানীর শেরাটন ঢাকা হোটেলে। বুধবার সকাল সাড়ে ৯টায় শুরু হবে সুপারভাইজরি পরিচালক সভা। শেষ হবে বেলা ১২ টায়। একইদিনে দুপুর দেড়টায় শুরু হবে এনফোর্সমেন্ট পরিচালক সভা। শেষ হবে বিকাল ৪ টায়। সভা দুটির সভাপতিত্ব করবে বিএসইসির চেয়ারম্যান এবং আইওএসকো- এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সভা দুটিতে বাংলাদেশ সহ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপাল সহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর কর্মকর্তা সহ তাদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া সভায় সারা বিশ্বের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর নিয়ে গঠিত প্রতিষ্ঠান আইওএসকোর সচিবালয় ও স্পেনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

Leave A Reply

Your email address will not be published.