বিপরীতমূখী আচরণ দেশের দুই শেয়ারবাজারে

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সূচক বৃদ্ধির মধ্য দিয়ে দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৪.৫১ পয়েন্ট। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। এতে করে আজ দেশের দুই শেয়ারবাজারই বিপরীতমূখী আচরণ করেছে।

ডিএসইতে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। ফলে সোমবার (২৮ নভেম্বর) সূচক পতনের পর আজ মঙ্গলবার সূচক বাড়ল। তবে তার আগে প্রথম কর্মদিবসও সূচকের উত্থান হয়েছিল। এ নিয়ে চলতি সপ্তাহের তিন কর্মদিবসের মধ্যে দুদিন সূচকের উত্থান হলো।

মঙ্গলবারের শেয়ারবাজার পর্যালোচনা: আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২১২.৪৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৮৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৯.৪৩ পয়েন্টে এবং দুই হাজার ২০০.৬৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ কোটি ০৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮২ কোটি ৭২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪১৬ কোটি ৭৫ লাখ টাকার। ডিএসইতে আজ ৩১৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, শেয়ার দর কমেছে ১৫টির এবং ২৪১টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৭.১৩ পয়েন্টে। সিএসইতে আজ ১৩৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দর বেড়েছে, কমেছে ২৭টির আর ৮৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.