ব্যাংক খাতের প্রভাবে সূচক ও লেনদেন উর্ধ্বমূখী

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য গঠিত ফান্ড থেকে আইসিবিকে বাংলাদেশ ব্যাংক ২০৫ কোটি টাকা ছাড় দিয়েছে। এছাড়াও আরও প্রায় ২০০ কোটি টাকার মতো বিভিন্ন প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ছাড় দিয়েছে। এতে করে বাজারে অর্থের প্রবাহ বেড়েছে। আর এই অর্থের প্রভাবে বেড়েছে বেশিরভাগ ব্যাংকের শেয়ার দর। যার কারণে ব্যাংকের উপর ভর করে আজ সোমবার (৩০ মে) বাজার উর্ধ্বমূখী রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বর্তমানে ব্যাংকের শেয়ারগুলোর কম ঝুকিতে রয়েছে। আর যেহেতু আইসিবিসহ যে সকল প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজারে বিনিয়োগের জন্য অর্থ ছাড় দিয়েছে, সেই অর্থ কম ঝুকি নিয়ে ব্যাংক খাতে বিনিয়োগ করবে এমনটাই বাজারে শুনা যাচ্ছে। এতে করে এই খাতের মেয়ারে বিনিয়োগকারীদের কিছুটা আগ্রহ বেড়েছে।

আজ ব্যাংক থাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির। আর শেয়ার দর কমেছে ২টির। অপরদিকে শেয়ার লেনদেন বন্ধ রয়েছে একটি ব্যাংকের।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

দিনের শুরুতে বড় উত্থানের হাতছানি দিয়েছিল শেয়ারবাজার। তবে শেষ পর্যন্ত সেই হাতছানিকে পাশ কাটিয়ে কিছুটা উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে। তবে অধিকাংশ সিকিউরিটিজের দর কমেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৩২ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৮৮.৬৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৭৪ পয়েন্ট বা ০.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.৮৬ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০১.৪৮ পয়েন্টে এবং দুই হাজার ৩৫০.৮০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৬ কোটি ৪০ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ২ কোটি ৭৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৩৩ কোটি ৬১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৩টির বা ৪২.২৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৯টির বা ৪৭.৪৮ শতাংশের এবং ৩৫টির বা ৯.২৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪.৯৭ পয়েন্ট বা ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭০২.৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.