ব্যাংক-বিমায় পতন প্রতিরোধ

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের তৃতীয় কাযদিবস আজ মঙ্গলবার (৩১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সারাদিন সূচকের নিন্মমূখী প্রবনতা থাকলেও, দিন শেষে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আর এই সূচকের নিন্মমূখী প্রবনতা কাটিয়ে বাজারে কিছুটা হলেও উত্থানে গড়িয়েছে বড় এই দুই খাত। এই দুই খাতের মধ্যে রয়েছে ব্যাংক এবং বিমা। এই দুই খাতের দাপটেই আজ বাজারে পতন ঠেকেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই দুই খাতের মধ্যে আজ সবচেয়ে বেশি অবদান রয়েছে বিমা খাতের। এই খাতের আজ ৫৩টি কোম্পানির মধ্যে মেয়ার দর বেড়েছে ৪৭টির। আর শেয়ার দর কমেছে ৫টির। অন্যদিকে ব্যাংক খাতের ৩৩টি কোম্পানির মধ্যে আজ শেয়ার দর বেড়েছে ১৫টির। আর শেয়ার দর কমেছে ১১টি কোম্পানির। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ার দর। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪.১৯ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯২.৮৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.০৪ পয়েন্ট বা ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪০৩.৫৩ পয়েন্টে। তবে অপর সূচক ডিএসই-৩০ সূচক ০.৫৫ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৩৫০.২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৩৭ কোটি ৮৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৯৮ কোটি ৫৩ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৪০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৭টির বা ৩৬.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৬টির বা ৫২.১৩ শতাংশের এবং ৪৩টির বা ১১.৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৫.২৭ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৭.৫০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.