মেঘনা গ্রুপের দুই কোম্পানির অস্বাভাবিক শেয়ারদর খতিয়ে দেখার নির্দেশ

0

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ারদর সাম্প্রতিককালে অস্বাভাবিকভাবে উঠা-নামা করছে। এদিকে, কোম্পানি দুটি কর্তৃপক্ষের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন ভঙ্গের অভিযোগ উঠেছে।

এমতাবস্থায়, আগামী ৭ কার্যদিবসের মধ্যে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ারদর এবং কোম্পানি দুটির কর্মকান্ডের উপর বিস্তারিত প্রতিবেদন দিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে নির্দেশনা দিয়েছে বিএসইসি।

গতকাল সোমবার (১৩ ডিসেম্বর) বিএসইসি দু্ই স্টক এক্সচেঞ্জকে চিঠির মাধ্যমে এই নির্দেশনা দেয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উভয় স্টক এক্সচেঞ্জ কোম্পানি দুটির ফ্যাক্টরি পরিদর্শন করে কোম্পানি দুটির কর্মকান্ডের উপর বিস্তারিত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

চিঠিতে কোম্পানি দুটির আর্থিক অবস্থা খারাপ থাকা সত্ত্বেও আগস্ট থেকে অক্টোবরের মধ্যে কোম্পানি দুটির শেয়ারদর অস্বাভাবিকভাবে কেন বেড়েছে তা খতিয়ে দেখতে হবে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, মেঘনা পেটের রদর গত ২ আগস্ট ১৫ টাকা ছিল, ৫ সেপ্টেম্বর ঢাকায় ৩৬ টাকায় লাফিয়ে ওঠে। তারপর ফের পতন হয়ে সোমবার ২৩ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়।

অন্যদিকে, মেঘনা কনডেন্সডের শেয়ারদর গত ৩ আগস্ট ১৪ টাকা থেকে ২ সেপ্টেম্বর বেড়ে ২৯ টাকায় উঠে। এরপর পতন হয়ে সর্বশেষ সোমবার এর দর ১৬ টাকা ৭০ পয়সায় ক্লোজিং হয়।

এর আগে নিরপেক্ষ একটি অডিট প্রতিষ্ঠান ২০২০-৩২ অর্থবছরের মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের বার্ষিক আর্থিক বিবরণীতে বিশাল অসঙ্গতি খুঁজে পায়। এমনকি দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ থাকা প্রতিষ্ঠানটি শিগগিরই উৎপাদনে ফিরতে পারবে না বলেও আশঙ্কা করে নিরীক্ষা প্রতিষ্ঠানটি।

Leave A Reply

Your email address will not be published.