মেঘনা গ্রুপের ২ কোম্পানির ফ্যাক্টরী বন্ধ

0

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারের তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড এবং মেঘনা পেটের ফ্যাক্টরি বন্ধ রয়েছে। দীর্ঘদিন ধরে কোম্পানিটি দুটির কোনো উৎপাদন না থাকায় ফ্যাক্টরি দুটি তালাবদ্ধ অবস্থায় রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। সম্প্রতি ডিএসইর একটি প্রতিনিধিদল কোম্পানিটি দুটির ফ্যাক্টরি পরিদর্শনে গেলে এমন তথ্য পায় বলে প্রতিষ্ঠানটি জানায়।

দীর্ঘদিন লোকসানে থাকা মেঘনা কনডেন্সড মিল্ক ও মেঘনা পেট কোনো প্রকার ডিভিডেন্ড না দেওয়াসহ এক প্রকার অস্তিত্বহীন অবস্থায় পড়ে রয়েছে। তাই বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থে কোম্পানি দুটিতে পরিদর্শনে যায় ডিএসইর প্রতিনিধি দল।

ডিএসই প্রতিনিধি দলটি সরেজমিনে গিয়ে কোম্পানি দুটির ফ্যাক্টরি বন্ধ পায়। প্রতিনিধি দলটি এই বিষয়ে ডিএসই কর্তৃপক্ষের কাছে ইতিমধ্যে প্রতিবেদন জমা দিয়েছে।

২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া মেঘনা কনডেন্সড মিল্কের অনুমোদিত মূলধন ৮০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১৬ কোটি টাকা। এর বিপরীতে কোম্পানিটিতে পুঞ্জীভূত লোকসান রয়েছে ১১১ কোটি ২৭ লাখ টাকা।

কোম্পানিটির মোট ১ কোটি ৬০ লাখ শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৫০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫০ শতাংশ। অন্যদিকে ২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া মেঘনা পেটের অনুমোদিত মূলধন ৩০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১২ কোটি টাকা।

এর বিপরীতে কোম্পানিটিতে পুঞ্জীভূত লোকসান রয়েছে ১৭ কোটি ৬ লাখ টাকা। কোম্পানিটির মোট ১ কোটি ২০ লাখ শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৫০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫০ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.