লিবরা ইনফিউশনের বিরুদ্ধে মিথ্য তথ্য দেয়ার অভিযোগ

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্মা ও রসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশন দুই বছর আগের ২০১৯-২০ অর্থবছরের আর্থিক প্রতিবেদন ও ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য অর্থবছরের জন্য কোম্পানিটি শেয়ারপ্রতি প্রায় ২৫ টাকা লোকসান কম দেখিয়েছে। এছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৫৭ টাকা বেশি দেখিয়েছে। কোম্পানিটির নিরীক্ষক ২০১৯-২০ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই মিথ্যা তথ্য প্রদানের অভিযোগ তুলেছে।

নিরীক্ষক জানিয়েছেন, লিবরা ইনফিউশন কর্তৃপক্ষ ইউনিট-২ এর স্থায়ী সম্পদের উপর অবচয় চার্জ ধরেনি। এর মাধ্যমে ৩ কোটি ৭৩ লাখ টাকার বা শেয়ারপ্রতি ২৪.৮৭ টাকা লোকসান কম দেখানো হয়েছে। একইসঙ্গে ওই পরিমাণ সম্পদ বেশি দেখানো হয়েছে।

কোম্পানিটি ২০১৯-২০ অর্থবছরে শেয়ারপ্রতি ৭.৭৮ টাকা লোকসান দেখিয়েছে। যা সঠিক অবচয়ে ৩২.৬৫ টাকা হবে।

অন্যদিকে কোম্পানি কর্তৃপক্ষ আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ১০৮ কোটি ২২ লাখ টাকার পাওনাকে আর্থিক হিসাবে কমিয়ে ৮৪ কোটি ৫৯ লাখ টাকা দেখিয়েছে। এক্ষেত্রে ২৩ কোটি ৬৩ লাখ টাকার দায় কম বা সম্পদ বেশি দেখিয়েছে। এর মাধ্যমে শেয়ারপ্রতি ১৫৭.৩৫ টাকার সম্পদ বেশি দেখানো হয়েছে।

লিবরা ইনফিউশন কর্তৃপক্ষ স্থায়ী সম্পদে অবচয় চার্জ না করে ২৪.৮৭ টাকা এবং ঋণ কমের মাধ্যমে ১৫৭.৩৫ টাকা করে মোট শেয়ারপ্রতি ১৮২.২২ টাকার সম্পদ বেশি দেখিয়েছে। তারা ২০২০ সালের ৩০ জুন ১২৬১ টাকা শেয়ারপ্রতি সম্পদ দেখিয়েছে।

এই কোম্পানি কর্তৃপক্ষ ভবন ও কনস্ট্রাকশনের পূণ:মূল্যায়জনজনিত সারপ্লাসের উপরে ডেফার্ড টেক্স চার্জ ধরেনি বলেও জানিয়েছেন নিরীক্ষক।

লিবরা ইনফিউশন দীর্ঘদিন ধরে আর্থিক হিসাব প্রকাশ ও ডিভিডেন্ড সংক্রান্ত সভা বন্ধ ছিল। অবশেষে গত ২১ জুলাই ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় লভ্যাংশ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। যদিও এরইমধ্যে ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছর শেষ হয়ে গেছে।

১৯৯৪ সালে তালিকাভুক্ত লিবরা ইনফিউশনের পরিশোধিত মূলধনের পরিমাণ ১ কোটি ৫০ লাখ টাকা ১৯ হাজার টাকা এবং শেয়ার সংখ্যা ১৫ লাখ ১ হাজার ৯২০টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৩৪.৪৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২.৮২ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫২.৭৫ শতাংশ শেয়ার।

আজ বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৮৪ টাকায়। লোকসানি কোম্পানি হিসাবে এর পিই রেশিও নেগেটিভ।

Leave A Reply

Your email address will not be published.