শাফিন ফিডারের সঙ্গে সাইফ পাওয়ারটেকের সমঝোতা স্মারক সই

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতে ব্যবসা শুরু করা সাইফ পাওয়ারটেক লিমিটেড সংযুক্ত আরব আমিরাতের শাফিন ফিডারের সাথে আরো একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে।

ডিএসই জানায়, সাইফ পাওয়ারটেকের শতভাগ শেয়ারের মালিকানাধীন কোম্পানি সাইফ ইউনাইটেড শিপিং অ্যান্ড ট্রেডিং।

অন্যদিকে একক মালিকানাধীন লিমিটেড লায়াবিলিটি কোম্পানি শাফিন ফিডার কোম্পানির শতভাগ শেয়ারের মালিকানায় রয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান আবুধাবি পোর্টস কোম্পানি পিজেএসসি।

সম্প্রতি সাইফ ইউনাইটেড শিপিংয়ের সঙ্গে সাফীন ফিডার কোম্পানির একটি সমঝোতা হয়েছে। সমঝোতার মাধ্যমে সাইফ ইউনাইটেড শিপিংয়ের অধীনে সাফীন ফিডারের মালিকানায় থাকা আটটি সমুদ্রগামী বাল্ক ক্যারিয়ার জাহাজে ফুজাইরাহ্ বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহন করবে।

১৫ বছর মেয়াদি এই চুক্তিতে বিভিন্ন সময়ে জাহাজে মালামাল পরিবহনের ভাড়া বাবদ বছরে আনুমানিক ১৮ মিলিয়ন ডলার বা ১৫৪ কোটি টাকা আয় হবে। খরচ বাদে ১৫ বছরে প্রতিটি জাহাজে আনুমানিক এক দশমিক ৮০ মিলয়ন ডলার বা ১৫ কোটি ৪৮ লাখ টাকা মুনাফা হবে।

সাইফ পাওয়ারটেক ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭৯ কোটি ৩৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৩৫ কোটি ৪১ লাখ টাকা।

কোম্পানির ৩৭ কোটি ৯৩ লাখ ৩৮ হাজার ৬৪৮ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪০ দশমিক শূন্য ছয় শতাংশ, প্রাতিষ্ঠানিক ২০ দশমিক ৩৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩৯ দশমিক ৫৬ শতাংশ শেয়ার।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ ও ছয় শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭৫ পয়সা।

২০২১ সালের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ১১ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে দুই টাকা ৭৯ পয়সা।

 

Leave A Reply

Your email address will not be published.