শেয়ারবাজারে তিনশ কোটি টাকার নিচে লেনদেন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : টানা দরপতন দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। প্রতিনিয়ত মূল্যসূচক কমার পাশাপাশি শেয়ারবাজারে লেনদেন খরা প্রকট হয়ে উঠেছে। রমজানের দ্বিতীয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনশ কোটি টাকার কম লেনদেন হয়েছে। সেই সঙ্গে কমেছে সবকটি সূচক। পাশাপাশি লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তারচেয়ে বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে রমজানের দুই কার্যদিবসেই উভয় বাজারে পতন হলো।

এদিকে গত কয়েকদিনের মতো সোমবারও শেয়ারবাজারে ক্রেতা সংকট দেখা যায়। ক্রেতা সংকটে পড়ে অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে থাকে লেনদেনের পুরো সময়জুড়ে।

ক্রেতা সংকটে পড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে নতুন করে আরও ২ প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকালো।

এমন বিপুল পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকার দিনে ডিএসইতে মাত্র ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৫৬টির এবং ২০১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৩ পয়েন্টে নেমেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ২ হাজার ২১০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে রমজানের দুই কার্যদিবসেই মূল্যসূচক কমলো।

সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে লেনদেন কমে তিনশ কোটি টাকার নিচে চলে এসেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২৭২ কোটি ৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩১৭ কোটি ৬০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪৫ কোটি ৫৫ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনিক হোটেলের ১৯ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আরডি ফুড, জেনেক্স ইনফোসিস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, শাইনপুকুর সিরামিক, আলহাজ টেক্সটাইল এবং আমরা নেটওয়ার্ক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৪৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১০১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৪টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ২২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭ কোটি ১৯ লাখ টাকা।

Leave A Reply

Your email address will not be published.