৩২০ কোম্পানির লেনদেনে শেয়ারদর কমেছে ১২টির

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে দেশের শেয়ারবাজারে চলছিল নিম্নমুখি প্রবণতা। এই নিম্নমুখি প্রবণতা প্রায়ই কমে এসেছে বা ফ্লোর প্রাইস থাকায় বাজারে পতনের সুযোগ নেই। অর্থাৎ ফ্লোর প্রাইসই সর্বনিম্ন সাপোর্ট লেভেল, পতনের শেষ বিন্দু। আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বমোট ৩২০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এদিন মাত্র ১২টি প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে। আর সবচেয়ে বেশি পতন হওয়া কোম্পানিটির সর্বোচ্চ দরপতন হয়েছে ২.২২ শতাংশ। অর্থাৎ পতনেরও সীমারেখা খুব সংকীর্ণ।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের পতনের তালিকায় থাকা কোম্পানিগুলোর তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, সর্বোচ্চ দরপতন হয়েছে ২.২২ শতাংশ এবং সর্বনিম্ন পতন হয়েছে ০.০৩ শতাংশ। অথচ সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী একটি প্রতিষ্ঠানের শেয়ার দর সর্বোচ্চ কমতে পারে ১০ শতাংশ পর্যন্ত, যদি সেটি ফ্লোর প্রাইসের উপরে পতনের সুযোগ থাকে। কিন্তু সর্বোচ্চ দর পতন ২.২২ শতাংশেই সীমাবদ্ধ থেকেছে। অর্থাৎ দর পতনের তীব্রতা হ্রাস পেয়েছে তীব্রভাবে-এটা সহজেই ধরে নেওয়া যায়।

আজ সবচেয়ে বেশি দর তন হয়েছে এম্বি ফার্মার। আগের কার্যদিবস বৃহস্পতিবার এম্বি ফার্মার ক্লোজিং দর ছিল ৫৫৩ টাকা ৩০ পয়সা। আজ লেনদেন শেষে কোম্পানিটির ক্লোজিং দর দাঁড়ায় ৫৪১ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার দর ১২ টাকা ৩০ পয়সা বা ২.২২ শতাংশ কমেছে। এর মাধ্যমে কোম্পানিটি ডিএসইর দর পতনের তালিকার শীর্ষে উঠে আসে। আর সর্বনিম্ন দর পতনের তালিকায় থাকা বিকন ফার্মার পতন হয়েছে ০.০৩ শতাংশ। যদিও দুটি শেয়ারেরই পতন হতে পারতো ১০ শতাংশ পর্যন্ত।

পতনের উরোক্ত সীমা পর্যালোচনা করে বলতে পারি, দেশের শেয়ারবাজার পতনের শেষ বিন্দুতে রয়েছে। অর্থাৎ পুরো শেয়ারবাজার একটি সাপোর্ট লেভেলে অবস্থান করছে। এই অবস্থায় ফ্লোর প্রাইস না উঠালে বাজারে পতনের আর কোনো সুযোগ নেই। শেয়ারবাজার এখান থেকেই ঊর্ধ্বমুখি হবার প্রবল সম্ভাবনা রয়েছে।

মার্কেট যখন ধারাবাহিকভাবে উপরের দিকে যেতে থাকে, তখন সবচেয়ে নিচের যে পয়েন্ট (lowest point) থেকে মার্কেট আবার উপরের দিকে উঠে যায় সেই পয়েন্টকে বলা হয় সাপোর্ট (support)। যখন মার্কেট সাপোর্ট লেভেল একবার ব্রেক করে যায়, সাধারণত প্রাইস আরও কমে যায় এবং পরবর্তী রেসিসটেন্স লেভেল তখন সাপোর্ট হিসেবে কাজ করে। কিন্তু এই মুহূর্তে শেয়ারবাজারে নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক ফ্লোর প্রাইস আরোপ করায় পতনের আর কোনো সুযোগ নেই, ফ্লোর প্রাইসই সর্বশেষ সাপোর্ট, সামনে শুধু উপরে উঠার পালা।

Leave A Reply

Your email address will not be published.