শেয়ারবাজার উন্নয়নে নীতি সহায়তা অব্যাহত থাকবে: কেন্দ্রীয় ব্যাংক

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: তফশিলী ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে আরও পরিস্কার নির্দেশনা দিয়েছে আর্থিক খাতের নিয়ন্তক্র প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক মনে করছে, শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সক্ষমতা বেড়েছে। গতকাল সোমবার এই সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান বরাবার প্রেরণ করেছে। চিঠির স্মারক নং-ডিওএস(আরএমএমসিএমএস)/১১৫৪/১৬১/২০২২-৪৫৮৬ তারিখ: ০৫/০৯/২০২২।

ওই চিঠিতে বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে, দেশের শেয়ারবাজারের উন্নয়নের স্বার্থে কোন ব্যাংক একক বা যৌথভাবে উভয় ভিত্তিতে শেয়ার ধারণের উর্ধ্বসীমা নির্ধারণ করা হয়েছে। শেয়ার, কর্পোরেট বন্ড, ডিবেঞ্চার, মিউচ্যুয়াল ফান্ড ও অন্যান্য শেয়ারবাজার নির্দেশপত্রে বাজারমূল্য হিসাবায়নের ক্ষেত্রে ব্যাংক কর্তৃক ক্রয়কৃতমূল্যকে বাজারমূল্য হিসেবে বিবেচিত করা হয়েছে। ইতোমধ্যে এই সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। এর মাধ্যমে শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

এছাড়া শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ ফান্ড গঠন করা হয়েছে। যা শেয়ারবাজারে বিনিয়োগ সহায়ক হিসেবে কাজ করছে। শেয়ারবাজারের উন্নয়নের স্বার্থে আগামীতেও এই ধরনের নীতি সহয়াতা অব্যাহত থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, দেশের বন্ড মার্কেটের উন্নয়নকে আরও গতিশীল করার জন্য ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী তালিকাভুক্ত বন্ডে (সিকিউড বাই ব্যাংক গ্রান্টি) বিনিয়োগ করতে পারবে। এছাড়া ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ ধারা ২৬ এর ক এর আওতায় থেকেই ব্যাংকসমূহ শেয়ারবাজারে, বিশেষ করে বন্ড মার্কেটে আরও বিনিয়োগের সুযোগ রয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, আর্থিক খাতের সার্বিক স্বার্থে ভাইব্রান্ড ও শক্তিশালী বন্ড মার্কেট উন্নয়নসহ বিএসইসির বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

Leave A Reply

Your email address will not be published.