বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় সব সময় সহযোগিতা করবে বিএসইসি

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারের উন্নয়ন এবং স্বচ্ছতা-জবাবদিহিতা ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় সিকিউরিটিজ সংক্রান্ত আইন যথাযথভাবে অনুসরণ এবং কমপ্লায়েন্স নিশ্চিতকরণ অত্যন্ত জরুরী। সিকিউরিটিজ সংক্রান্ত আইন ও নীতিমালা সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বিএসইসি বিনিয়োগকারীদের সব সময় সহযোগিতা করতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

গত ১৭ মে থেকে ১৯ মে তিন দিনব্যাপী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উদ্যোগে এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটির মার্কেট (বিএএসএম) এর তত্ত্বাবধানে সিলেটে অনুষ্ঠিত ‘কমপ্লায়েন্স অ্যাফেয়ার্স অব দ্যা লিস্টিং কোম্পানিস’ শীর্ষক সার্টিফিকেট কোর্স প্রোগ্রামের শেষ দিনে আজ শুক্রবার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিন দিনব্যাপী আয়োজিত কর্মশালায় শেয়ারবাজারের ইস্যুয়ার কোম্পানিগুলোর কোম্পানি সেক্রেটারি, চিফ ফিনান্সিয়াল অফিসার, ব্যবস্থাপনা পরিচালক ও চিফ এক্সিকিউটিভ অফিসারগণ অংশগ্রহণ করেন।

উক্ত প্রোগ্রামে শেয়ারবাজারে কমপ্লায়েন্সের গুরুত্ব, আইপিও, কিউআইও, আরপিও, রাইট ইস্যুর মাধ্যমে ক্যাপিটাল রেইজিং এর প্রক্রিয়া ও পদ্ধতি এবং সে সংশ্লিষ্ট আইন ও বিধি, ডেবট্ সিকিউরিটিজ ইস্যুর মাধ্যমে ক্যাপিটাল রেইজিং ও সংশ্লিষ্ট আইন, ইস্যুয়ার সংক্রান্ত আইন, এসএমই ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড, কর্পোরেট গভর্নেন্স কোডের উপররেগুলেটরি কমপ্লায়েন্স, মার্জার ও অধিগ্রহণের প্রক্রিয়া ও সেসংক্রান্ত কমপ্লায়েন্স, মূল্য সংবেদনশীল তথ্য ও ইনসাইডার ট্রেডিং সংক্রান্ত আইন ও বিধি, বিভিন্ন সিকিউরিটিজের তালিকাভুক্তি এবং তাদের ধারাবাহিক কমপ্লায়েন্স, হাইব্রিড এজিএম ও ই ভোটিং এবং লভ্যাংশ ঘোষণা ও বন্টন সংশ্লিষ্ট কমপ্লায়েন্স ইত্যাদি বিষয়ে সেশন পরিচালিত হয়। সর্বোপরি, অংশগ্রহণকারীদের সিকিউরিটিজ সংক্রান্ত আইন এবং কমপ্লায়েন্স সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.