শেয়ারবাজারের বড় পতনে আতঙ্কে বিনিয়োগকারীরা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: আগেরদিন শেয়ারবাজারে বড় উত্থানের আভাস ছিল। কিন্তু একদিনের ব্যবধানে শেয়ারবাজারে বড় পতন হয়েছে। পতনের ঝড় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, রাশিয়া কর্তৃক ইউক্রেন হামলার কারণে বাংলাদেশের শেয়ারবাজারে বড় পতন দেখা দিয়েছে। তবে বেশিরভাগ বিনিয়োগকারী এই কারণ মানতে রাজি নন। তারা বলছেন, বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক নেতিবাচক নির্দেশনার কারণেই বাজারে বড় পতন দেখা দিয়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচকের বড় পতন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৭৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫১৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০ টির, দর কমেছে ৩২৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২১ টির।

ডিএসইতে এক হাজার ৪৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৯ কোটি ৫৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৮৭ কোটি ৮৫ লাখ টাকার।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩২.৩৮ পয়েন্ট বা ১.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৮১.৩৩ পয়েন্টে।

সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৪৭টির আর দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। সিএসইতে আজ ৩৭ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.