আইপিওর টাকা ব্যবহারে বিডি ফুডের ব্যর্থতার তদন্ত করছে বিএসইসি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের প্রাথমিক পাবলিক ২০২১ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ১৫ কোটি সংগ্রহ করেছিল। টাকা দুই বছরের মধ্যে ব্যবহার করার কথা থাকলেও নির্ধারিত সময়ে সম্পূর্ণরূপে ব্যয় করতে ব্যর্থ হয়েছে। কোম্পানিটির আইপিও তহবিল নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণরূপে ব্যয় করতে ব্যর্থ হওয়ায় তদন্ত করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, কোম্পানি ব্যবস্থাপনার ঘোষণা অনুযায়ী তহবিল ব্যবহার পর্যালোচনা করতে বিএসইসি ফেব্রুয়ারির শুরুতে তিন সদস্যের একটি কমিটি গঠন করে।

কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া ও উপ-পরিচালক মো. রফিকুন্নবী এবং সহকারী পরিচালক বিভাস ঘোষ। কমিটি কোম্পানির তালিকাভুক্তির পর থেকে সংশ্লিষ্ট পক্ষের লেনদেনও পরীক্ষা করবে এবং ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

কোম্পানির কর্মকর্তাদের মতে, আইপিও থেকে আয়ের একটি বড় অংশ ব্যবহার করা হয়েছে। তবে ডলার সংকটের কারণে কোম্পানিটি নির্ধারিত সময়ের মধ্যে যন্ত্রপাতি আমদানি করতে পারেনি। নতুন যন্ত্রপাতি কেনার জন্য যে তহবিল বরাদ্দ করা হয়েছিল তা যথেষ্ট ছিল না কারণ উচ্চ মুদ্রাস্ফীতি যন্ত্রপাতির দাম বাড়িয়ে দেয়। ডলার সংকট এবং উচ্চ মুদ্রাস্ফীতি-চালিত যন্ত্রপাতির দামের কারণে এটি ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৬১% অর্থ ব্যবহার করতে সক্ষম হয়েছে। ফান্ডের সম্পূর্ণ অর্থ ব্যয় করতে আরও ছয় মাস সময় লাগবে।

বিডি থাই ফুড আনুমানিক ৭.৩১ কোটি টাকা ব্যয়ে যন্ত্রপাতি ও সরঞ্জাম কিনতে চেয়েছিল। চলমান ডলার সংকট এবং উচ্চ পণ্য ব্যয়ের কারণে তহবিলের ৩২.৩১% ব্যবহার করতে সক্ষম হয়েছে।

আইপিওর অর্থ ব্যবহার করার পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, এখন কোম্পানির ছয় মাসের বেশি সময় প্রয়োজন। তাই কোম্পানিটি অসাধারণ মিটিং-এর মাধ্যমে শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমোদন নেবে বলে বিডি থাই ফুডের কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে, ২০২২ সালের মার্চ মাসে, কোম্পানিটি তার আইপিও তহবিলের ব্যবহার পরিকল্পনা পরিবর্তন করেছিল।

তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আয় দাঁড়িয়েছে ৩০.৮৬ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪০.০৭ কোটি টাকা। কর-পরবর্তী মুনাফা হয়েছে ২.৫১ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ৩.৮২ কোটি টাকা।

কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ০.৩১ টাকা এবং ২০২৩ সালের ডিসেম্বরের শেষে শেয়ার প্রতি এর নেট সম্পদ মূল্য ১৪.৪৫ টাকায় দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ারের দর ছিল ২.১৯% বেড়ে ৩২.৭০ টাকায়।

২৯ ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত, স্পনসর ডিরেক্টররা কোম্পানিতে ৩৫.৬১% শেয়ার ধরে রেখেছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৩৬.৩৮% এবং সাধারণ শেয়ারহোল্ডারদের ২৮.০১% শেয়ার রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.