আরএসআরএমকে ব্যবসায় ফিরিয়ে আনার উদ্যোগ বিএসইসির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি রতনপুর স্টিল রিরোলিং মিলসকে ব্যবসায় ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর অংশ হিসেবে কোম্পানিতে চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে সংস্থাটি।গতকাল সোমবার (১৬ অক্টোবর) বিএসইসির পক্ষ থেকে কোম্পানিকে চিঠি দেওয়া হয়েছে।

নিয়োগ পাওয়া চার পরিচালক হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক প্রেস সচিব একেএম শামীম চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মুশফিকুর রহমান, মার্কেটিং বিভাগের অধ্যাপক মিজানুর রহমান এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশিষ তালুকদার। এর মধ্যে বিএসইসি কোম্পানির চেয়ারম্যান পদে একেএম শামীম চৌধুরীকে সুপারিশ করেছে।

উল্লেখ্য, আরএসআরএম ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। গ্রুপটির ২০১৯ সাল পর্যন্ত প্রায় ৮০০ জন কর্মী উৎপাদনে নিয়োজিত ছিল। সেই সময়ে কোম্পানির বার্ষিক টার্নওভার ছিল প্রায় ৭০০ কোটি টাকা। ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি।

এর মধ্যে ২০২০ সালের ডিসেম্বরে গ্রুপের দুটি ইস্পাত কারখানা দীর্ঘদিনের বিদ্যুৎ বিল বকেয়া এবং কার্যকরী মূলধন ঘাটতির কারণে রড উৎপাদন বন্ধ করে দেয় এর মালিক রতনপুর গ্রুপ। চট্টগ্রামের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যাংক থেকে নেওয়া মোট আড়াই হাজার কোটি টাকার ঋণ খেলাপির অভিযোগে ৩০টি মামলা দায়ের করা হয়েছে।

ব্যাংকগুলোর দায়ের করা বিভিন্ন মামলায় রতনপুর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাকসুদুর রহমান, চেয়ারম্যান শামসুন নাহার রহমান, এমডির ভাই ইউনুস ভাইয়া, দুই ছেলে মিজানুর রহমান ও মারজানুর রহমান এবং মডার্ন স্টিল মিলস লিমিটেডের চেয়ারম্যান মো. আলাউদ্দিনকে আসামি করা হয়।

চট্টগ্রামভিত্তিক ইস্পাত প্রস্তুতকারক কোম্পানিটি ২০২১ সাল থেকে লোকসানে রয়েছে।এজন্য কোম্পানিটি কয়েক বছর ধরে লভ্যাংশ সুপারিশ করতে না পারায় শেয়ারহোল্ডাররা তাদের প্রত্যাশিত রিটার্ন থেকে বঞ্চিত হয়েছেন। এছাড়াও দুটি প্ল্যান্টের পুনরায় খোলার বিষয়টি আজ পর্যন্ত অনিশ্চিত রয়েছে।

তাই, কোম্পানিটিকে ব্যবসায় ফিরিয়ে আনার পদক্ষেপে বিএসইসি বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য স্বাধীন পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে গত আগস্টে কোম্পানিটির সার্বিক ব্যবসার অবস্থা খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয় কমিশন। দেশের বৃহৎ পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারে সর্বশেষ মূল্য ছিল ১৭ টাকা ১ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.