এক সপ্তাহে চার হাজার কোটি টাকা উধাও

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : পতনের হাত থেকে বেরিয়ে আসতে পারছে না দেশের পুঁজিবাজার দিন যতই যাচ্ছে লোকসানের পাল্লা ভারী হচ্ছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেখা দেওয়া রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষিতে পুঁজিবাজারে শুরু হওয়া এই পতনের ধারা অব্যাহত ছিল গত সপ্তাহজুড়েই। সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার পাশপাশি কমেছে সবকটি মূল্যসূচক। সেই সঙ্গে বাজার মূলধন উধাও হয়েছে চার হাজার কোটি টাকা।।পুঁজি হারিয়ে আর্তনাদে ফের আকাশ ভারী হয়ে উঠছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৯ হাজার ২০৯ কোটি ৬২ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৫ হাজার ২৪২ কোটি ৫১ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৩ হাজার ৯৬৭ কোটি ১১ লাখ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ২ হাজার ১৭৫ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ২ হাজার ৫৯৭ কোটি ৫৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪২২ কোটি ২৯ লাখ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৯ পয়েন্টে এবং ২ হাজার ১১৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৮ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫০ টির , কমেছে ১০৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৩ টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৯০ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৩৯ কোটি ৮৮ লাখ টাকার। অর্থাৎ লেনদেন কমেছে ২ কোটি ৫৩ লাখ টাকার।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪১ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৪৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৪টির দর বেড়েছে, ৯০টির দর কমেছে এবং ১২৩ টির দর অপরিবর্তিত রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.