এক সপ্তাহে পুঁজি ফিরেছে দুই হাজার কোটি টাকা

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : তিনদিন উত্থান আর দুইদিন দরপতনের মধ্যে দিয়ে জুন মাসের আরও এক সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে দাম কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তাতে বেড়েছে সূচক।

সূচক বাড়ায় বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) বেড়েছে প্রায় ২ হাজার কোটি টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। একই অবস্থা দেশের পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ডিএসইর তথ্য মতে, ১৮ জুন সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৫২৯ কোটি ১৮ লাখ ৩৯ হাজার ৮৫৪ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (২২ জুন) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭১ হাজার ৫২৯ কোটি ৪ লাখ ৫ হাজার ২৮২ টাকা।

অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি ফিরেছে ১ হাজার ৯৯৯ কোটি ৮৫ লাখ ৬৫ হাজার ৪২৮ টাকা। এর ফলে টানা দুই সপ্তাহের মূলধন সাড়ে ৪ হাজার কোটি টাকা হারানোর পর বিদায়ী সপ্তাহে প্রায় ২ হাজার কোটি টাকার পুঁজি ফিরে পেলেন বিনিয়োগকারীরা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে রোববার, বুধবার এবং বৃহস্পতিবার সূচকের উত্থান হয়েছে। আর পতন হয়েছে সোম ও মঙ্গলবার দুইদিন কর্মদিবসে। জুনের এ তৃতীয় সপ্তাহে বাজারটিতে লেনদেন হয়েছে মোট ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন। এর মধ্যে ১৬২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, তার বিপরীতে কমেছে ২৩টির আর অপরিবর্তিত ছিল ২০৮টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৪২টির, কমেছিল ১৪১টির আর অপরিবর্তিত ছিল ২০৭টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৯ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৫ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৯৫৮ কোটি ৪৭ লাখ ৪৪ হাজার ১৬২ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৬৯ কোটি ৬১ লাখ ১১ হাজার ৩২৫ টাকা। অর্থাৎ ৯১১ কোটি ১৩ লাখ ৬৭ হাজার ১৬৩ টাকার শেয়ার লেনদেন কমেছে, যা শতাংশের হিসাবে ২৩ দশমিক ৫৫ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে জেমিনি সি ফুডের নাভানা ফার্মাসিটিউক্যালস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইস্টার্ন হাউজিং, ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, রূপালী লাইফ ইনস্যুরেন্স, সোনালী লাইফ ইনস্যুরেন্স, পেপার প্রসেসিং অ্যান্ড ‍প‍্যাকেজিং লিমিটেড এবং খান ব্রাদার্স পিপি ওয়েব ব্যাগ ইন্ডাস্ট্রিজ-এর শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক ৯৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময় লেনদেন হয়েছে ৮৯৮ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ৫৯৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ৪৭৯ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৬০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

Leave A Reply

Your email address will not be published.