কমপক্ষে দুজন স্বতন্ত্র পরিচালক রাখার নির্দেশনা বিএসইসির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : কমপক্ষে দুজন স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিধান রেখে নতুন নির্দেশনা জারি করেছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত মঙ্গলবার জারিকৃত প্রজ্ঞাপনটি ১৬অক্টোবর থেকে কার্যকর হবে।

নির্দেশনা অনুযায়ি, এখন থেকে স্বতন্ত্র পরিচালক নিয়োগে বিএসইসি’র পূর্বানুমতি নিতে হবে। পাশাপাশি স্বতন্ত্র পরিচালক নিয়োগে নমিনেশন অ্যান্ড রেমিউনারেশন কমিটির (এনআরসি) সুপারিশও প্রয়োজন হবে।

প্রজ্ঞাপন অনুসারে, কোম্পানির বোর্ডে ন্যূনতম দুই জন বা পরিচালকদের বিপরীতে এক-পঞ্চমাংশ স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক থাকতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (CIB) প্রতিবেদনে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বা অগ্রিম পরিশোধ না করার কারণে খেলাপি হিসাবে চিহ্নিত ব্যক্তিরা স্বতন্ত্র পরিচালক পদের জন্য অযোগ্য হবেন।

বিএসইসির একজন কর্মকর্তা এই বিষয়ে জানিয়েছেন, কমিশন শুধুমাত্র কোম্পানির এনআরসি কমিটির সুপারিশের ভিত্তিতে স্বতন্ত্র বা স্বাধীন পরিচালক নিয়োগের অনুমোদন দেবে।

তিনি জানান, বর্তমান সরকারী কর্মকর্তারা যারা স্বতন্ত্র পরিচালকের পদ চাইছেন, তাদেরকে অবশ্যই নিজ নিজ অফিসের ছাড়পত্র নিতে হবে।

তিনি আরও জানান, কোনও তালিকাভুক্ত কোম্পানির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) বা কোম্পানি সচিব একই গ্রুপের মধ্যে অন্য তালিকাভুক্ত বা তালিকাভুক্ত কোম্পানিতে একই পদ গ্রহণ করতে পারবেন। তবে খরচ কমানোর লক্ষ্যে বা প্রযুক্তিগত দক্ষতা লাভের লক্ষ্যে এই পদক্ষেপের জন্য বিএসইসি থেকে পূর্বানুমোদন নিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.