কমোডিটি এক্সচেঞ্জ বিষয়ক কর্মশালায় ভারতে বিএসইসি প্রতিনিধি দল

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : দেশের শেয়ারজিবাজারে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার উদ্দেশ্যকে সামনে রেখে ভারতের মুম্বাইতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া’র কার্যালয়ে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলটি গত ২৩ আগস্ট উক্ত প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে ভারতের স্বনামধন্য সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান Kotak Mahindra Asset Management Co. Ltd এর সঙ্গে আলোচনা সভায় মিলিত হয়।

উল্লেখ্য, বাংলাদেশে কমোডিটি ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ভারতের বৃহত্তম পণ্য ডেরিভেটিভ এক্সচেঞ্জ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়ার সাথে কাজ করছে।

দেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ সেবা নেয়ার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ২০২২ সালে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়ার সাথে চুক্তি করেছে যার ফলশ্রুতিতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় কনসালটেন্ট বা পরামর্শকের ভূমিকায় কাজ করছে।

আলোচনা সভায় Kotak Mahindra Asset Management Co. Ltd এর ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ প্রেসিডেন্ট নিলেশ সাহার নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল এবং বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে ১০ জনের প্রতিনিধি দলটি অংশগ্রহণ করে।

বাংলাদেশের প্রতিনিধি দলে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মোঃ গোলাম মোস্তফা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম ফারুক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কর্মকর্তারা রয়েছেন।

আলোচনা সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার নানা দিক নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের শেয়ারবাজারে কমোডিটি ডেরিভেটিভ প্রোডাক্টগুলোর সুযোগ এবং এদেশে এই ধরণের বাজার ও তার সম্ভাবনার বিষয়ে তথ্যবহুল আলোচনা হয়। প্রায় ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে রয়েছে বিরাট আকারের ভোক্তাসম্প্রদায় এবং জিডিপি ও ক্রয়ক্ষমতার সূচকে বাংলাদেশের অব্যাহত উন্নতি দেশের শেয়ারবাজার ও কমোডিটি ডেরিভেটিভ পণ্যের বিপুল সম্ভাবনার বিষয়টি আলোচনায় উঠে আসে।

সভায় ভারতে মিউচুয়্যাল ফান্ড ও সংশ্লিষ্ট প্রোডাক্টগুলোর বাজার এবং নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ভারতের শেয়ারবাজারের ন্যায় বাংলাদেশের শেয়ারবাজারের সুযোগ-সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে কথা হয়। পাশাপাশি ভারতে মিউচুয়্যাল ফান্ডসহ বিভিন্ন সেক্টর থেকে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও আগামী ২৫ আগস্ট বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এর নেতৃত্বে প্রতিনিধিদল মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়ার অপারেশনাল প্রসিডিউর ও ওয়্যারহাউস পরিদর্শন করবেন এবং ভারতের সিকিউরিটিজ ও কমোডিটি মার্কেটের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়াতে এক সভায় অংশগ্রহণ করবেন।

ওই সভায় বাংলাদেশে মিউচুয়্যাল ফান্ড খাতের উন্নয়ন এবং এখাতের প্রোডাক্টগুলোর উন্নতিসাধন ও তাদের জনপ্রিয় করার বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ চালু এবং কমোডিটি প্রোডাক্টগুলোর বিকাশের বিষয়ে আলোচনা হবে।

Leave A Reply

Your email address will not be published.