চতুর্থ কার্যদিবসে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : টানা চার কার্যদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (২২ নভেম্বর) দেশের শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার পাশাপাশি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেনের গতি।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। বেশরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় লেনদেনের ৪৯ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের পুরো সময়জুড়েই অব্যাহত থাকে। তবে, লেনদেনের শেষদিকে কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে মূল্যসূচকের বড় উত্থান হয়নি। সেইসঙ্গে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত সূচকও ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য এরপরও দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

ডিএসইতে দাম কমার তুলনায় দাম বাড়ার তালিকায় প্রায় তিনগুণ বেশি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩২টির। আর ১৮৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স মাত্র ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ১০৩ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৫৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৪৫ কোটি ৪১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৬৪ কোটি ১৭ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং সিরামিকের শেয়ার। কোম্পানিটির ২২ কোটি ৫৮ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের ২২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইয়াকিন পলিমার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, প্যাসেফিক ডেনিমস, ইভিন্স টেক্সটাইল, ফু-ওয়াং ফুড, অলিম্পিক এক্সেসরিজ, বিডি থাই অ্যালুমেনিয়াম এবং এমারেল্ড অয়েল।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩১টির এবং ৬৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫ কোটি ৫১ লাখ টাকা।

Leave A Reply

Your email address will not be published.