ডিএসইতে উত্থান সিএসইতে পতন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের চতুর্থ তৃতীয় কর্মদিবস আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) দিনভর সূচকের ওঠানামার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, এদিন ডিএসইতে ৩২৯টি প্রতিষ্ঠানের ১২ কোটি ৭৯ লাখ ৯৪ হাজার ৮১৪টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ডের হাত বদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৮৮ লাখ ৮৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৬ লাখ ৯৩ হাজার টাকা।

অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে ৮৩টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম। অপরিবর্তিত রয়েছে ১৭৪টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক দশমিক ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশনের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ফুয়াং ফুডের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল এর শেয়ার। এরপর যথাক্রমে ছিল, সমরিতা হাসপাতাল, ইন্টার্ন হাউজিং, খান ব্রাদার্স পিপি, এমারেল্ড অয়েল, জেমিনি সি ফুড এবং এসকে স্টিমের শেয়ার।

অন্যদিকে, সিএসইর প্রধান সূচক ১০ দশমিক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৯ পয়েন্টে। সিএসইতে ১৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪০টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৫২টির।

দিন শেষে সিএসইতে ৪ কোটি ২৭ লাখ ৯৫ হাজার ৪৭৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৯ কোটি ৮৫ লাখ ৬৫ হাজার ৩৬৫ টাকার শেয়ার ও ইউনিট।

Leave A Reply

Your email address will not be published.