দেশের এক শতাংশ মানুষও শেয়ারবাজার বোঝে না : শিবলী রুবাইয়াত

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: দেশের এক শতাংশ মানুষও শেয়ারবাজার বোঝে না। কিন্তু শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত হলে প্রধানমন্ত্রী, সরকার এবং আমার সমালোচনা শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিশ্ব বিনিয়োগ সপ্তাহ উপলক্ষ্যে গতকাল রোববার (০৮ অক্টোবর) সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ (সিডিবিএল) ও সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশের (সিসিবিএল) আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

বিএসইসির চেয়ারম্যান বলেছেন, শেয়ারবাজার একটি স্পর্শকাতর জায়গা। টাকা আয় করার জন্য অনেকে ফেসবুক ও ইউটিউবে মিথ্যা তথ্য প্রচার করেন। নির্বাচনের আগে আমরা ঝামেলায় পড়তে যাচ্ছি। কারণ নির্বাচনে অনেকের স্বার্থ রয়েছে। তারা বাজারেও অস্থিরতা তৈরি করতে চায়।

তিনি বলেন, শেয়ারবাজারে আমরা সুস্থ ও সুন্দরভাবে কাজ করতে চাই। বিএসইসি কমিশনররা প্রাইভেট কোম্পানির মতো কাজ করে। তারপরেও সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেক ভয় লাগে। কারণ পরেরদিন কি হবে বাজারের সেটা নিয়ে চিন্তা হয়।

তিনি বলেন, টাকা আয়ের জন্য ফেসবুক ও ইউটিউবে মিথ্যা তথ্য প্রচার করেন অনেকে। তারা লক্ষ লক্ষ টাকা আয় করতে চায়। মানুষ এগুলো পড়েও বেশি। বাজার অনেক স্পর্শকাতর হওয়ায় মানুষ ভয় পায়। এর ফলে বাজারে অস্থিরতা তৈরি হয়।

আমাদের সবাইকে সম্মিলিত ভাবে মিথ্যা নিউজ যারা দিচ্ছে তাদের প্রতিহত করতে হবে। এটা নিয়ে আপনাদের একসঙ্গে কাজ করতে হবে। আমরা বাজার ঠিক করে সামনের দিকে এগিয়ে যেতে চাই। তবে অস্থিরতা শুরু হলে মানুষ টাকা নিয়ে চলে যাবেজানান তিনি।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, দেশে বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করে যাচ্ছি। অর্থনীতিতে অবদান রাখার জন্য আমাদের কাজ অব্যাহত থাকবে। মিথ্যা সংবাদ প্রকাশ হলে তা সব বিফলে যাবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের কথা উল্লেখ করে তিনি বলেন, ঢাকা শহরের মধ্যে এরকম ডিজাইনে এয়ারপোর্ট করা খুবই বিশ্বমানের। এটিও করা সম্ভব হয়েছে। ১৫-৩৫ টা বিদেশি এয়ারলাইনস এখানে আসতে চায়। বিশেষ করে অনেক ইউরোপীয় এয়ারলাইনস। তারা বুঝতে পেরেছে এখানে অনেক ব্যবসা আছে। লস করতে তারা এখানে আসবে না।

তিনি বলেন, দীর্ঘমেয়াদী ফাইন্যান্সের জন্য শেয়ারবাজারে আসেন। অন্যদিকে গেলে ঠকে যাবেন। এরকম আমরা সবসময় বলি। বাংলাদেশ ব্যাংকের দিক থেকেও দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য শেয়ারবাজারে পাঠিয়ে দিচ্ছেন। শেয়ারবাজারে কোনো সমস্যা নাই। থাকলে তা সরকার ঠিক করে দিচ্ছেন। সমস্যা দেশের কিছু ব্যাংক ও দেশের বাইরে যুদ্ধ। ব্যাংকের লিকুইডিটি সমস্যা আছে।

Leave A Reply

Your email address will not be published.