নিয়ম না মানা ১৪ কোম্পানির কার্যক্রম খতিয়ে দেখবে ডিএসই

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে লিকাভুক্তির নিয়ম না মেনে চলা এবং বর্তমান কার্যক্রম খতিয়ে দেখতে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪২টি কোম্পানি পরিদর্শনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অনুমতি চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রাথমিকভাবে বিএসইসি ১৪টি কোম্পানির কার্যক্রম পরিদর্শনের অনুমতি দিয়েছে।

অভিযোগ রয়েছে কয়েকটি কোম্পানি শেয়ারবাজারের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে থেকে অর্থ উত্তোলন করলেও তাদের ডিভিডেন্ড থেকে বঞ্চিত করছে। এছাড়া কোনো কোনো কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ না করে এবং বার্ষিক সাধারণ সভা না করে শেয়ারহোল্ডারদের অন্ধকারে রেখেছে।

ডিএসই চলতি বছরের শুরুর দিকে বিএসইসিতে চিঠি দিয়ে ৪২টি নন-পারফর্মিং তালিকাভুক্ত কোম্পানি পরিদর্শনের অনুমতি চেয়েছিল। তবে জুলাই মাসে বিএসইসি ১৪টি কোম্পানিকে পরিদর্শন করতে ডিএসইকে অনুমতি দিয়েছে।

বাকি ২৮টি কোম্পানিকে পর্যায়ক্রমে ডিএসইকে পরিদর্শনের অনুমতি দেয়া হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

ডিএসই কোম্পানিগুলো পরিদর্শন শেষে প্রতিবেদন বিএসইসিতে জমা দেবে। এরপর ডিএসইর পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ডিএসই জানিয়েছে, এই ১৪টি কোম্পানি পরিদর্শনের জন্য ডিএসই বেশ কয়েকটি দল গঠন করেছে। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে একটি দলকে নর্দার্ণ জুট ম্যানুফ্যাকচারিং পরিদর্শনের জন্য পাঠানো হয়েছিল। নর্দার্ণ জুটের কারখানার প্রাঙ্গণ বন্ধ থাকার কারণে ভিতরে প্রবেশ করতে পারেনি ডিএসইর তদন্ত দলটি।

যেসব কোম্পানি ডিএসই পরিদর্শন করবে, সেগুলো হলো-ফরচুন সুজ, ন্যাশনাল ফিড মিলস, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, সেন্ট্রাল ফার্মা, সিভিও পেট্রোমিক্যালস, দুলামিয়া কর্টন স্পিনিং মিলস, ফ্যামিলিটেক্স (বিডি), কেয়া কসমেটিকস, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং, দি ঢাকা ডায়িং এন্ড ম্যানুফ্যাকচারিং, উসমানিয়া গ্লাস শীট ফ্যাক্টরী, জাহিন স্পিনিং ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ইতোমধ্যে ডিএসই নর্দার্ণ জুটের প্রধান কার্যালয় তদন্ত করছে। কোম্পানিটির প্রধান কার্যালয় ওএমসি লিমিটেড নামে একটি কোম্পানি ব্যবহার করছে বলে ডিএসই জানতে পেরেছে। আর কোম্পানিটির কারখানার বন্ধ রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.