পুঁজিবাজরে লেনদেন ছাড়ালো ১৭০০ কোটি টাকা

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : তৃতীয় ধাপের ফ্লোর প্রত্যাহারের পর আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) সূচক কিছুটা নিন্মমুখী থাকলে লেনদেন ছাড়িয়েছে ১৭শ কোটি টাকা। বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে।

দেড় বছর পর গত ১৮ জানুয়ারি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রথম দফায় ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয়। এরপর দ্বিতীয় ধাপে ২৩ কোম্পানির ফ্লোর প্রত্যাহার করে নেয়। গতকাল তৃতীয় ধাপে আরও ৬ কোম্পানির ফ্লোর তুলে নিয়েছে কমিশন। তবে প্রথম দফায় ফ্লোর প্রত্যাহারে পুঁজিবাজারে বড় পতন হয়। তবে সে ধাক্কা সামলে টানা উত্থানকে দেশের পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ০৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৫২ পয়েন্টে। এছাড়াও, শরীয়াহ সূচক ‘ডিএসইএস’২ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৪২ পয়েন্ট কমে ২ হাজার ১৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে হয়েছে ৩৯৪ টি কোম্পানির। এর মধ্যে দর বেড়েছে ১৯৮ টির, কমেছে ১৫৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

অন্যদিকে, দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে লেনদেন শেষ হয়েছে ১৮ হাজার ১৭৪ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৮৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০ টির, দর কমেছে ১০৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৩ লাখ টাকা।

Leave A Reply

Your email address will not be published.