পুঁজিবাজারে ‘স্মার্ট’ সংস্কার দরকার : সিডিপি

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেছেন, পুঁজিবাজারে ‘স্মার্ট’ সংস্কার দরকার। পুঁজিবাজার সংস্কার করা না গেলে অনুদাননির্ভর সরকারের সাহায্যনির্ভর পুঁজিবাজার বেশিদিন টিকতে পারবে না। দুর্ভাগ্যবশত আইএমএফ এর সংস্কার কাঠামোর মধ্যে পুঁজিবাজার সংক্রান্ত কোনো শর্ত নেই। কোনো শর্ত থাকলে হয়তো দেখতে পেতাম যে সরকারের উদ্যোগগুলো কতটুকু সেদিকে গিয়েছে।

আজ শুক্রবার রাজধানীর একটি হোটেলে সংস্থাটির আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২৩-২৪, সিপিডির পর্যালোচনা’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গোলাম মোয়াজ্জেম বলেন, ঘোষিত ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের সবচেয়ে দুর্বল জায়গা হলো মূল্যস্ফীতির ক্ষেত্রে কার্যকর কোনো উদ্যোগ ঘোষণা না করা। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য সরকারের কাছে সাধারণ জনগণের যে প্রত্যাশা রয়েছে, যে আকাঙ্ক্ষা ছিল সেই আকাঙ্ক্ষা মেটাতে এই বাজেটটি ব্যর্থ হয়েছে বলে মনে করেন।

তিনি বলেন, বাজেটে আমরা অল্প কিছু উদ্যোগ দেখতে পারছি। তার ভেতরে- মূল্যস্ফীতি সীমিত রাখার জন্য নয়, বরং মূল্যস্ফীতির অভিঘাতটাকে কিছুটা স্বস্তি দেয়ার জন্য করমুক্ত আয় সীমা বাড়ানো হয়েছে। সেই জায়গাটিতে আমি একটু হিসেবে করেছি যে, ২ হাজার টাকার কথা বলা হয়েছে সেটিকে যদি মাস ভিত্তিতে নেন তাহলে ১৬৭ টাকা আসে। অর্থাৎ করমুক্ত আয় সীমার যে সুবিধা দেয়া হয়েছে সেটি মাসে আড়াই হাজার টাকা। সেটি এই দুই হাজার টাকার হিসেব থেকে যদি বাদ দেন, তাহলে ২ হাজার ৩৩৩ টাকার সুবিধা তিনি পাবেন।

বাজেটে শেয়ার বাজারের জন্য কী উদ্যোগ নেয়া হয়েছে? এমন প্রশ্নে তিনি বলেন, বলেন, আমাদের বিও একাউন্ট নিয়ে আপত্তি রয়েছে। সেকেন্ডারি মার্কেট ট্রানজিকশন নিয়ে আপত্তি রয়েছে। লিস্টেড কোম্পানিগুলোর ভ্যালুয়েশন নিয়ে আপত্তি রয়েছে। ফাইন্যানশিয়াল অডিট করা কোম্পানিগুলোর সম্পর্কে আমাদের আপত্তি রয়েছে। সুতরাং এতো আপত্তির ভেতরে কোনোভাবেই এই বাজারকে ‘স্মার্ট’ পুঁজিবাজার আশা করতে পারেন না। যতক্ষণ পর্যন্ত না ‘স্মার্ট’ সংস্কার করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.