পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা তুলবে সিকদার ইনস্যুরেন্স

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ার মাধ্যমে অর্থ উত্তোলন করার অনুমোদন পেয়েছে সিকদার ইনস্যুরেন্স লিমিটেড। গতকাল বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)৮৮২তম সভায় এই অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিকদার ইনস্যুরেন্স এর আবেদনের পরিপ্রেক্ষিতে সিএসইসির পাবলিক ইস্যু রুলস ২০১৫ অনুযায়ী বিমা কোম্পানিটিকে ১০ টাকা মূল্যে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৬ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেওয়া হয়েছে।

বর্ণিত টাকা উত্তোলনের মাধ্যমে বিমা কোম্পানির নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিধান মোতাবেক বাধ্যতামূলকভাবে পুঁজিবাজারে তালিকাভুক্তি নিশ্চিত করবে।

পাশাপাশি কোম্পানিটি ১৬ কোটি টাকা পুঁজি উত্তোলন করে ফিক্সড ডিপোজিট বা মেয়াদি আমানত রাখা, পুঁজিবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যবহার করবে।

২০২২ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) (পুন মূল্যায়ন ছাড়া) ২৮ টাকা ৭৩ পয়সা। আলোচিত বছরে শেয়ার প্রতি আয় হয়েছে (ইপিএস) ১ টাকা ২২ পয়সা।

আইপিওতে কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে সোনারবাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটি অবলেখকের দায়িত্বও পালন করবে। আর কোম্পানির নিরীক্ষক হিসেবে আছে জি কিবরিয়া অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ না করার শর্ত আরোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

Leave A Reply

Your email address will not be published.