প্রকৌশল খাতের দাপটে উত্থানে পুঁজিবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সোমবার (১৬ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বিমা খাতের শেয়ারের দাম কমার দিনে দাপট দেখিয়েছে প্রকৌশল খাতের শেয়ার। তাতেই এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। এর ফলে রোববার দরপতনের একদিন পর সোমবার পুঁজিবাজারে উত্থান হলো। এদিন প্রকৌশল খাতের পাশাপাশি শেয়ারের দাম বৃদ্ধিতে অবদান রেখেছে খাদ্য ও আনুষঙ্গিক এবং ওষুধ খাতের শেয়ারের দাম। এদিন প্রকৌশল খাতের ১৩টি কোম্পানির শেয়ারের দাম বাড়ার বিপরীতে কমেছে একটি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, সোমবার ডিএসইতে ৩১৯টি প্রতিষ্ঠানের ৭ কোটি ৪২ লাখ ৬ হাজার ৮৮টি শেয়ার, মিউচুয়াল ফান্ড এবং বন্ডের হাত বদল হয়েছে। তাতে ডিএসইর লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৭ লাখ ৬৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার টাকা।

এদিন ডিএসইতে ৬৬টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৭৮টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৭৫টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ২ দশমিক ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেমিনি সি ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- ফুওয়াং ফুড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, দেশবন্ধু, স্কয়ার ফার্মা, ফাইন ফুড, সোনালী আঁশ এবং খান ব্রাদার্স পিপি ওভেন বেগ লিমিটেডের শেয়ার।

অন্যদিকে, সিএসইর প্রধান সূচক ৩ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪০ পয়েন্টে। সিএসইতে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৮৪ লাখ ৯ হাজার ৬৩৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগেরদিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৩৯৩ টাকার।

Leave A Reply

Your email address will not be published.