প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জ্বালানি খাতের ১৭ কোম্পানির

0

ষ্টকরিপোর্ট ডেস্ক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মধ্যে মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৭টির, কমেছে ৪টির, এবং তথ্য পাওয়া যায়নি ২টির (বিডি ওয়েল্ডিং এবং লিন্ডে বিডি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

খাতটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ১৭ কোম্পানি হলো- বারাকা পতেঙ্গা, জিবিবি পাওয়ার, ইন্ট্রাকো সিএনজি, ডরিন পাওয়ার, পাওয়ার গ্রিড, সামিট পাওয়ার, যমুনা ওয়েল, লুব-রেফ, খুলনা পাওয়ার, মেঘনা পেট্রোলিয়াম, অ্যাসোসিয়েট অক্সিজেন, এমজেএল, তিতাস, ডেসকো, এনার্জিপ্যাক, পদ্মা ওয়েল এবং ইউনাইটেড পাওয়ার।

বারাকা পতেঙ্গা: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৪৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৪১ শতাংশ থেকে ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৪৮ শতাংশে।

জিবিবি পাওয়ার: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.২৩ শতাংশ থেকে ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৩৭ শতাংশে।

ইন্ট্রাকো সিএনজি: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২৩ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৭১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.১১ শতাংশ থেকে ০.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৪০ শতাংশে।

ডরিন পাওয়ার: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.২২ শতাংশ থেকে ০.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৬৩ শতাংশে।

পাওয়ার গ্রিড: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৮ শতাংশ, যা এপ্রিল মাসে ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৯.২২ শতাংশ থেকে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮৪ শতাংশে।

সামিট পাওয়ার: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৪৪ শতাংশ, যা এপ্রিল মাসে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৭০ শতাংশ থেকে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৪৩ শতাংশে।

যমুনা ওয়েল: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০২ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৫৯ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৫১ শতাংশে।

লুব-রেফ: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৬৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৫৯ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৪৬ শতাংশে।

খুলনা পাওয়ার: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯.০৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৮৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৭৬ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৩৬ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৮১ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৭৪ শতাংশে।

অ্যাসোসিয়েট অক্সিজেন: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.১৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.০৭ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.৯৯ শতাংশে।

এমজেএল: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৪৩ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৩৭ শতাংশে।

তিতাস: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৯৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৯.৪৯ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৪৪ শতাংশে।

ডেসকো: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪৭ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৮১ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৭৬ শতাংশে।

এনার্জিপ্যাক: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২০ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৬৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৬৩ শতাংশে।

পদ্মা ওয়েল: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৫৫ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৫.১৭ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.১৪ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার: মার্চ মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৯ শতাংশ, যা এপ্রিল মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২.৬৮ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৬৬ শতাংশে।

Leave A Reply

Your email address will not be published.