বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তি করতে এক মাস সময় চেয়েছে ডিএসই

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউজ তামহা সিকিউরিটিজ, ব্যাঙ্কো সিকিউরিটিজ, ক্রেস্ট সিকিউরিটিজ এবং শাহ মোহাম্মদ সগির অ্যান্ড কোম্পানির গ্রাহকদের অর্থ পরিশোধের জন্য আগামী ২৩ জুলাই পর্যন্ত সময় চেয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

গত ১১ জুন বিএসইসি এটিকে “খুবই দুঃখজনক এবং অবাঞ্ছিত” বলে উল্লেখ করে ডিএসই-কে চিঠি দেয় এবং ১৫ জুনের মধ্যে এ বিষয়ে অগ্রগতির প্রতিবেদন চায়। এর প্রেক্ষিতে ডিএসই বিএসইসির কাছে এক চিঠিতে জানিয়েছে, ডিএসই চারটি ব্রোকারেজের প্রকৃত সম্পদ এবং দাবির মূল্যায়ন সম্পন্ন করেছে।

চিঠিতে বলা হয়, বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের ট্রাস্টি বোর্ডের পরবর্তী সভায় প্রতিবেদনটি উপস্থাপন করা হবে। বোর্ডের সিদ্ধান্ত এবং বিএসইসির নির্দেশনা অনুসারে ডিএসই ১৩ জুলাইয়ের মধ্যে তহবিল স্থানান্তর করার বিষয়ে অবহিত করবে।

এর আগে, বিএসইসি সিদ্ধান্ত নিয়েছে যে এই চারটি ব্রোকারেজ হাউজে মোট দাবি প্রায় ২০০ কোটি টাকা। যা ডিএসই বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিল থেকে নিষ্পত্তি করা হবে।

কিন্তু গত জানুয়ারি পর্যন্ত বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের আকার দাঁড়িয়েছে মাত্র ১৯ কোটি টাকায়। যা ইঙ্গিত বিনিয়োগকারীরা দাবিকৃত অর্থের মাত্র এক দশমাংশ। ডিএসই ইতোমধ্যে বিনিয়োগকারীদের প্রায় ২০ কোটি টাকার দাবি নিষ্পত্তি করেছে।

ডিএসই বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিল ২০১৪ সালের আগস্টে একটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্রোকারেজ সংস্থাগুলির খেলাপির ক্ষেত্রে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য তহবিলটি চালু করা হয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.